kalerkantho


প্যারাডাইস পেপারসে বিএনপির আবদুল আউয়াল মিন্টুর নাম

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৭ ১২:১৯



প্যারাডাইস পেপারসে বিএনপির আবদুল আউয়াল মিন্টুর নাম

এবার বহুল আলোচিত আর্থিক কেলেঙ্কারি প্যারাডাইস পেপারসে বাংলাদেশের ব্যবসায়ী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর নাম এসেছে। তার স্ত্রীসহ তিন ছেলেও রয়েছেন।

আজ শনিবার সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে। এদের মধ্যে বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু এবং তার পরিবারের কয়েকজন সদস্যও রয়েছেন। তালিকায় রয়েছে একটি প্রতিষ্ঠানের নামও। প্রতিষ্ঠানটি হলো ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেড। তাদের ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে ৫০ মহাখালী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১২।

পানামা পেপারসের পর এবার প্যারাডাইস পেপারস

আউয়াল-তাবিথ মো.- এর বিবরণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাম দেখানো হয়েছে। প্রতিষ্ঠান হিসাবে দেখানো হয়েছে এনএফএম এনার্জি লিমিটেড-এর নাম। ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে মাল্টিমোড লিমিটেড, অ্যাঙ্কর টাওয়ার, ১০৮ বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা, বাংলাদেশ। আউয়াল-তাফসির মোহাম্মদ-এর বিবরণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাম দেখানো হয়েছে।

এখানে দুটি ঠিকানা দেখানো হয়েছে। এর একটি হচ্ছে মাল্টিমোড লিমিটেড, অ্যাঙ্কর টাওয়ার, ১০৮ বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা, বাংলাদেশ। অন্য ঠিকানাটি হচ্ছে ৭১ গুলশান অ্যাভিনিউ, ঢাকা, বাংলাদেশ।

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে এবার প্রিন্স চার্লসের নাম

এতে বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকায় ক্রমানুযায়ী উল্লেখ করা রয়েছে- আউয়াল-নাসরিন ফাতেমা, আউয়াল-তাবিথ মো., আউয়াল-তাফসির মোহাম্মদ, চৌধুরী-ফয়সাল, মিন্টু-আবুদল আউয়াল, মোগল-ফরিদা ওয়াই, উল্লাহ-শহিদ, তাজওয়ার মো. আউয়ালের অভিভাবক হিসেবে আবদুল আউয়াল মিন্টু, আহমাদ-সামির, আউয়াল-তাজওয়ার মোহাম্মদ। আইসিআইজে-এর ওয়েবসাইটে প্রকাশিত এ তালিকায় আউয়াল-নাসরিন ফাতেমার বিবরণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাম দেখানো হয়েছে। প্রতিষ্ঠান হিসাবে দেখানো হয়েছে এনএফএম এনার্জি লিমিটেডের নাম। ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে মাল্টিমোড লিমিটেড, অ্যাঙ্কর টাওয়ার, ১০৮ বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা, বাংলাদেশ।

 


মন্তব্য