kalerkantho


এমডিজি অর্জনেও সক্ষম হবে বাংলাদেশ : স্পিকার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ অক্টোবর, ২০১৭ ১৬:৫১



এমডিজি অর্জনেও সক্ষম হবে বাংলাদেশ : স্পিকার

"সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনেও সক্ষম হবে বাংলাদেশ। এ লক্ষ্য অর্জনে উন্নয়ন সহযোগী হিসেবে ইউএনডিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

"

আজ মঙ্গলবার নিজ কার্যালয়ে জাতীয় সংসদ ও ইউএনডিপির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।  

জাতীয় সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. আবদুর রব হাওলাদার ও ইউএনডিপি'র পক্ষে আবাসিক প্রতিনিধি মি. সুদীপ্ত মুখার্জী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্পিকার ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে ইউএনডিপি'র প্রতিনিধিকে অবহিত করেন। তিনি বলেন, "আগামী ১ থেকে ৮ নভেম্বর ২০১৭ ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। "

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে স্পিকার বলেন, "সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, সাবেক মহাসচিব ও অ্যাডভাইজরি কমিটি অন রাখাইন স্টেট কফি আনান এবং জাতিসংঘের মানবিক সহায়তা ও জরুরি ত্রাণ বিষয়ক সমন্বয়কারী মার্ক লোকক আয়োজিত ব্রিফিংয়ে  রোহিঙ্গা ইস্যুতে ফলপ্রসু আলোচনা হয়েছে। মানবিক সংকটকালে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নব দ্বার উন্মোচন করেছেন। তার এ সাহসী পদক্ষেপ সমগ্র বিশ্বে প্রশংসিত হয়েছে। এ জন্য পশ্চিমা গণমাধ্যমগুলো শেখ হাসিনাকে 'মানবতার মা' হিসেবে আখ্যায়িত করেছে। "

সুদীপ্ত মুখার্জী আসন্ন ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের সার্বিক সফলতা কামনা করেন।

ইউএনডিপি সমঝোতা স্মারকের আওতায় গবেষণা সক্ষমতা বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাস্তবায়ন ও পর্যবেক্ষণ দক্ষতা বৃদ্ধি এবং নেতৃত্ব বিকাশে সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশ জাতীয় সংসদের সঙ্গে কাজ করবে।

এ সময় সংসদ সচিবালয়ের পরিকল্পনা উন্নয়ন উইং-এর অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়াসহ সংসদ সচিবালয় এবং ইউএনডিপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  


মন্তব্য