kalerkantho


এম কে আনোয়ারের মৃত্যুতে ফখরুলের শোক

কালের কণ্ঠ অনলাইন   

২৪ অক্টোবর, ২০১৭ ১২:০৫



এম কে আনোয়ারের মৃত্যুতে ফখরুলের শোক

সাবেক মন্ত্রী, সংসদ সদস্য, কেবিনেট সচিব এবং বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও বরেণ্য রাজনীতিবিদ এম কে আনোয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার মধ্যরাতে রাজধানীর এলিফেন্ট রোডের নিজ বাসায় এম কে আনোয়ারের মৃত্যু হয়।

আজ মঙ্গলবার সকালে শোকবার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশের রাজনীতি ও জনপ্রশাসনে এম কে আনোয়ার সাহেবের কৃতকর্ম অনেকদিন এ দেশের শুভবুদ্ধির মানুষদের অনুপ্রেরণা যোগাবে। হারানো গণতন্ত্র ফিরে পাবার আন্দোলনে এম কে আনোয়ার কখনোই পিছপা হননি।

স্বৈরাচারের সকল নির্দয় উৎপীড়ন সহ্য করেও তিনি তাঁর ওপর অর্পিত রাজনৈতিক দায়িত্ব পালন করেছেন অনঢ় ও দ্বিধাহীনভাবে। অত্যাচারের রক্তচক্ষু তাঁর দৃঢ় মনোবলকে দুর্বল করতে পারেনি। নিজস্ব মতাদর্শে তিনি ছিলেন নির্ভয় ও অবিচল। তাঁর কর্মময় জীবনের সাফল্যের মূলে ছিল আদর্শনিষ্ঠ উদ্যম ও উদ্যোগ। অত্যন্ত বিনয় ও হাস্যোজ্জ্বল অভিব্যক্তির কারণেই মরহুম এম কে আনোয়ার জনগণ ও দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের নিকট ছিলেন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব।

তিনি ছিলেন একজন উচ্চমার্গের রাজনৈতিক নেতা। স্বাধীনচেতা, স্পষ্টভাষী।

বিনয়, সৌজন্য, শান্ত ও সহিষ্ণুতা ছিল তাঁর সহজাত। এই সমস্ত বৈশিষ্ট্যের কারণেই তিনি রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তা হিসেবে যে সুনাম অর্জন করেছিলেন তা এখনও তাঁর উত্তর প্রজন্মের কাছে এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে অনুকরণীয় হয়ে থাকবে। মরহুম এম কে আনোয়ার সমাজসেবা নানা কাজের সঙ্গেও আজীবন যুক্ত ছিলেন।

সরকারের মন্ত্রী হিসেবে তাঁর অবদান এ দেশের জনগণ কখনোই বিস্মৃত হবে না। তাঁর মৃত্যুতে বাংলাদেশের রাজনীতিতে এক গভীর শূন্যতার সৃষ্টি হলো। আমি তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। আমি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং তাঁর শুভানুধ্যায়ী ও পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

 


মন্তব্য