kalerkantho


মুক্তিযুদ্ধের স্মারক হিসেবে প্রধানমন্ত্রীকে রিভলবার উপহার সুষমার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ অক্টোবর, ২০১৭ ১১:৫১



মুক্তিযুদ্ধের স্মারক হিসেবে প্রধানমন্ত্রীকে রিভলবার উপহার সুষমার

মুক্তিযুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো মজবুত করে মুক্তিযুদ্ধের স্মারকচিহ্ন হিসেবে রবিবার হাসিনাকে একটি ৩৮ ক্যালিবারের রিভলবার উপহার দেন সুষমা।

এ দিন সন্ধ্যায়, গণভবনে প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে বৈঠকে বসেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সামরিক সহযোগিতা ও সন্ত্রাসবাদ-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয় দুই দেশের প্রতিনিধির মধ্যে।

একাত্তরে পাকসেনার বর্বরতার মুখে শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দেওয়ায় ভারতের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন হাসিনা। মুক্তিযুদ্ধের স্মারক হিসেবে এ দিন এক অনুষ্ঠানে সেই যুদ্ধে ব্যবহৃত এমআই হেলিকপ্টার, দুটি ট্যাংক ও অন্যান্য অস্ত্র বাংলাদেশকে দেন সুষমা। তাৎপর্যপূর্ণভাবে এ দিন রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের সুরেই সুর মেলায় ভারত। রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারকে কাছে একযোগে আবেদন জানান হাসিনা ও সুষমা। তবে সন্ত্রাসবাদ ইস্যুতে কড়া অবস্থান নেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি সাফ জানিয়ে দেন সন্ত্রাসবাদীদের ছাড় দেওয়া হবে না।

এ দিন রাত ৮টায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে বসেন সুষমা স্বরাজ।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই বৈঠক হয়। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ড. মইন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী-সহ ৭ সদস্যের প্রতিনিধিদল উপস্থিত ছিল। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক-সহ বিভিন্ন বিষয়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়। উল্লেখ্য, সোমবার ঢাকায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ও বাংলাদেশে ভারত সরকারের অর্থ সাহায্যে ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

 


মন্তব্য