kalerkantho


রোহিঙ্গা সংকট

বাংলাদেশকে আরও ৩৩১ কোটি ডলার দিল যুক্তরাষ্ট্র

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

২৪ অক্টোবর, ২০১৭ ০০:১৯



বাংলাদেশকে আরও ৩৩১ কোটি ডলার দিল যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

বাংলাদেশের বর্তমান রোহিঙ্গা সংকট নিরসনের জন্য আরও ৩৩১ কোটি ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত রবিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এই নতুন সহায়তা প্রদানের ঘোষণার পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন।

 

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, সর্বশেষ এই অর্থসহ চলতি বছরে মিয়ানমারের উদ্বাস্তুদের জন্য যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা ১০৪ মিলিয়ন ডলারে পৌঁছেছে, বাংলাদেশি টাকায় যা ৮৬১৩ কোটি টাকারও বেশি। যুক্তরাষ্ট্রের এই সহায়তা রাখাইন সঙ্কটে মানবিক ত্রাণ কার্যক্রমের সঙ্গে জড়িত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) কাছে হস্তান্তর করা হয়।

বিবৃতিতে রাখাইন প্রদেশে দীর্ঘমেয়াদি শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমার সরকারের অঙ্গীকার শিগগিরই বাস্তবায়নের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের নিরাপদে মর্যাদার সঙ্গে রাখাইনে ফেরার অনুমতি দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

মার্কিন পররাষ্ট্র দপ্তর তাদের বিবৃতিতে বলছে, আমরা মারাত্মক এই মানবিক সঙ্কটে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করছি। মানুষের কাছে সহায়তা পৌঁছাতে যথাযথ ব্যবস্থা নিশ্চিত করায় বাংলাদেশ সরকারের ধারাবাহিক পদক্ষেপের প্রতি সম্মান জানাচ্ছি।   


মন্তব্য