kalerkantho


রাত ৮টার পর টিএসসিতে কার্যক্রম বন্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

২১ অক্টোবর, ২০১৭ ১৬:১৬



রাত ৮টার পর টিএসসিতে কার্যক্রম বন্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সব ধরনের কার্যক্রম রাত ৮টার মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক মহিউজ্জামান চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্র-শিক্ষক কেন্দ্রে অবস্থিত সকল সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোকে বিবিধ বিবেচনায় নিরাপত্তার স্বার্থে নিজ নিজ অফিসের কার্যক্রম রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে। তবে কাজের স্বার্থে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে রাত ১১টা পর্যন্ত করা যাবে।

তবে এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে সমালোচনা। বিশ্ববিদ্যালয়ের ফেসবুক ভিত্তিক দুটি বড় গ্রুপ ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার ও অপরাজেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। আবার কেউ কেউ এটাকে সাধুবাদও জানিয়েছেন। তবে সংগঠনগুলোর সদস্যরা বলছেন এই সিদ্ধান্তের মাধ্যমে কার্যক্রম ও কাজের মান দুটোই কমবে।   

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি এস এম আরিফ রায়হান শোভন কালের কন্ঠকে বলেন, এই সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কার্যক্রমের মান কমবে বলে আমি মনে করি। ারণ একটা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করা বেশ কঠিন। সংগঠনগুলোর সাথে কথা বলে সিদ্ধান্তটা নিলে পদক্ষেপটা অর্থপূর্ণ হতো।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী প্রিয়াংকা কুন্ডু কালের কন্ঠকে বলেন, নিরাপত্তার কারণে টিএসসির সংগঠনের কার্যক্রমে সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। এটা কোনো যৌক্তিক সিদ্ধান্ত হতে পারে না। এই সিদ্ধান্ত নেওয়ার আগে সয়গঠনগুলোর সঙ্গে কথা বলার প্রয়োজন ছিল। কিন্তু সেটা করা হয়নি। বিনা ব্যাখ্যায় এটা চাপিয়ে দেওয়া হয়েছে।  

এ বিষয়ে জানতে চাইলে মহিউজ্জামান চৌধুরী কালের কন্ঠকে বলেন, এই বিষয়টাকে অন্যভাবে ব্যাখ্যা করা হচ্ছে। আসলে এ নির্দেশনটা দেয়া হয়েছে সবার নিরাপত্তার কথা চিন্তা করে। তবে যদি কোনো সংগঠন আটটার পরে তাদের কার্যক্রম করতে চাই তাহলে তারা অনুমতি সাপেক্ষে করতে পারবে। এতে কোনো বাঁধা নেই।


মন্তব্য