kalerkantho


যাত্রাশিল্প রক্ষায় এখনই কাজ শুরু করতে হবে : নূর

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৭ ২১:৩৬



যাত্রাশিল্প রক্ষায় এখনই কাজ শুরু করতে হবে : নূর

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, যাত্রাশিল্প রক্ষায় রাতারাতি আমূল পরিবর্তন ঘটানো সম্ভব নয়। তবে এ শিল্পকে তার পূর্বের গৌরবোজ্জ্বল অধ্যায়ে নিয়ে যেতে হলে এখনই কাজ শুরু করতে হবে।

চলচ্চিত্র শিল্প একসময় একটা সংকটকাল অতিক্রম করেছে উল্লেখ করে তিনি বলেন, যাত্রাশিল্পও এখন তেমনি একটা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। চলচ্চিত্র শিল্প যেভাবে তাদের সংকট থেকে বের হয়ে এসেছে, যাত্রাশিল্পকেও সেভাবে কাজ করতে হবে। এ জন্য এ শিল্পের সাথে জড়িতেদের সবার আগে এগিয়ে আসতে হবে।

আজ সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বাংলাদেশ যাত্রা ফেডারেশনের দ্বিতীয় জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।  

সম্মেলনে যাত্রাশিল্পীদের জনসমাগম আশার আলো দেখিয়েছে উল্লেখ করে সংস্কৃতি মন্ত্রী বলেন, আপনাদের সততা, নিষ্ঠা ও আন্তরিক প্রচেষ্টাই এ শিল্পকে সংকট থেকে উত্তরণ ঘটাতে পারে।

যাত্রাশিল্প বর্তমানে তার পথ হারিয়েছে উল্লেখ করে তিনি বলেন, বহুদিন ধরে চর্চার অভাবে যাত্রাশিল্পের গুণগতমানও লোপ পেয়েছে। তবে যাত্রাশিল্পীদের আজকের উপস্থিতি তাকে আশার আলো দেখায় বলেও তিনি বিশ্বাস করেন।  

তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে চলচ্চিত্রে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে নাটকে অনুদান দেয়া হয় উল্লেখ করে নূর বলেন, একইভাবে যাত্রাশিল্পের জন্যও অনুদান প্রদান প্রথা চালু করতে হবে। জেলা শিল্পকলা একাডেমির পৃষ্ঠপোষকতায় এটি করা হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনারারী প্রফেসর ও বাংলাদেশ যাত্রা ফেডারেশনের উপদেষ্টা নিরঞ্জন অধিকারী, বাংলাদেশ যাত্রা ফেডারেশনের উপদেষ্টা গোলাম সারোয়ার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারী জেনারেল ও বাংলাদেশ যাত্রা ফেডারেশনের উপদেষ্টা আকতারুজ্জামান, বাংলা একাডেমির উপপরিচালক ও বাংলাদেশ যাত্রা ফেডারেশনের উপদেষ্টা ড. তপন বাগচী ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য ঝুনা চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ যাত্রা ফেডারেশনের সভাপতি তাপস সরকার। কাউন্সিল পর্বে সভাপতিত্ব করেন বাংলাদেশ যাত্রা ফেডারেশনের সাবেক সভাপতি মৃণাল কান্তি ভট্টাচার্য। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ যাত্রা ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসান কবির শাহীন।


মন্তব্য