kalerkantho


ঢাকার বস্তিবাসীদের জন্য ১০ হাজার অ্যাপার্টমেন্ট তৈরি করবে সরকার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৭ ১৮:৪৩



ঢাকার বস্তিবাসীদের জন্য ১০ হাজার অ্যাপার্টমেন্ট তৈরি করবে সরকার

ছবি : ইন্টারনেট থেকে

ঢাকার বস্তিবাসীদের জন্য ১০ হাজার অ্যাপার্টমেন্ট তৈরির পরিকল্পনা করা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি জানান এই মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম পর্যায়ের ৫৫০টি অ্যাপার্টমেন্টের ভিত্তিস্থাপন করবেন।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন আয়োজিত ‘গৃহায়ন অর্থায়ন মেলার’ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী মোশাররফ বস্তিবাসীদের জন্য নতুন পরিকল্পনা উপস্থাপন করেন।   

তিনি বলেন, আমরা ৬৫০ বর্গফুটের অ্যাপার্টমেন্ট করতেছি। আলাদা টয়লেট ও বাথরুমের ব্যবস্থা করতেছি। বেসিনটাও আলাদা জায়গায় করা হবে। বিদ্যুৎ চলে গেলে জেনারেটরও থাকবে। এই অ্যাপার্টমেন্টে ৪ থেকে ৫ জন থাকতে পারবে। ভাড়া নিচ্ছি মাত্র ৮ হাজার টাকা। এটা দৈনিক, সাপ্তাহিক ও মাসিক, যেভাবে ইচ্ছা সেভাবে দিতে পারবে। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এই ১০ হাজার অ্যাপার্টমেন্ট করা হবে বলে জানান মন্ত্রী।

এই প্রকল্প গ্রহণের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, বস্তিবাসীদের এই সমস্যা জিইয়ে রাখা ঠিক হবে না। তারা মানবেতর জীবনযাপন করতেছে। বস্তিতে ঘর ভাড়া তারা দেয়। বিদ্যুতের সংযোগের জন্য অতিরিক্ত টাকা দিতে হয়, আবার বিদ্যুৎ বিলও দেয়; সেভাবে পানির জন্য অতিরিক্ত টাকা দেয় ও পানির বিলও দেয়। এসময় সাধারণ মানুষের আবাসন সমস্যার সমাধানে সরকারি উদ্যোগে অ্যাপার্টমেন্ট করার নানা উদ্যোগের বিষয় তুলে ধরেন ইঞ্জিনিয়ার মোশাররফ।

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তীর সভাপতিত্বে অন্যদের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব ইউনুসুর রহমান, কর্পোরেশনের চেয়ারম্যান শেখ আমিনউদ্দিন আহমেদ, রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজল ও সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক আবু সাদেক অনুষ্ঠানে বক্তব্য দেন।


মন্তব্য