kalerkantho


সাবেক স্পিকার মালেক উকিলের ৩০তম মৃত্যুবার্ষিকী কাল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৭ ২১:৫৫



সাবেক স্পিকার মালেক উকিলের ৩০তম মৃত্যুবার্ষিকী কাল

আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক স্পিকার, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আবদুল মালেক উকিলের ৩০তম মৃত্যুবার্ষিকী আগামীকাল ১৭ অক্টোবর। এ উপলক্ষে নোয়াখালী জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আজ মঙ্গলবার বেলা ৩টায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

মালেক উকিলের জন্ম নোয়াখালী সদর উপজেলার রাজাপুর গ্রামে, ১৯২৪ সালের ১ অক্টোবর। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সংগ্রামী-নির্ভীক নেতা হিসেবে দল ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করে গেছেন এই ত্যাগী নেতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের শুরুতেই কারাবরণ করেন। শিক্ষা জীবন শেষে রাজনীতির পাশাপাশি আইন পেশায় যোগ দেন। ’৫৩ সালে নির্বাচিত হন নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি। বিগত শতাব্দির ষাট দশকের স্বাধীকার আন্দোলনে বঙ্গবন্ধুর সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। স্বাধীনতার পর হন স্বাস্থ্যমন্ত্রী। পরে হন স্বরাষ্ট্রমন্ত্রী।

তুখোড় পার্লামেন্টারিয়ান মালেক উকিল ’৭৪ সালে স্পিকার নির্বাচিত হন। ’৭৫ সালে বঙ্গবন্ধু পরিবারের হত্যার পর সেনাবাহিনী তাঁকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। ’৭৮ সাল থেকে শেখ হাসিনার দেশ ফেরার আগ পর্যন্ত তিনি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সভাপতি। ১৯৮৭ সালের ১৭ অক্টোবর তিনি ঢাকায় মারা যান।  


মন্তব্য