kalerkantho


দেশের ৪০ লাখ রোগী মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৭ ১৮:১৪



দেশের ৪০ লাখ রোগী মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন

বাংলাদেশে প্রায় ৪০ লাখ রোগী মেরুদণ্ডের সমস্যায় ভুগছেন, এদের মধ্যে বছরে প্রায় ১২ হাজার রোগীর অস্ত্রোপচার করা হয়ে থাকে।  

বিশ্ব স্পাইন দিবস উপলক্ষে আজ সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে এই তথ্য প্রকাশ করে আরো বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বছরে প্রায় এ ধরনের প্রায় ৭০০ রোগীর অস্ত্রোপচার করা হচ্ছে।

দিবসটির এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল “ইউর ব্যাক ইন অ্যাকশন’’ অর্থাৎ “নিয়মিত শারীরিক ব্যায়াম ও সঠিক অঙ্গভঙ্গি মেরুদন্ডের স্বাস্থ্যের জন্য প্রয়োজন”।
 
এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। এ সময় সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত সেমিনারে বক্তারা জানান, বর্তমান বিশ্বে কর্মজীবীদের মধ্যে ছুটি নেয়ার ৩০ শতাংশ মেরুদণ্ডের ব্যাথাসহ মেরুদন্ডের বিভিন্ন সমস্যার কারণে নিয়ে থাকেন। রোগের শুরুতে এ ধরনের রোগীরা চিকিৎসা নিলে বেশিরভাগ ক্ষেত্রেই তাদের অস্ত্রোপচারের প্রয়োজন হয় না।  

নিজে প্রতিদিন ৫ মিনিট মেরুদন্ডের ব্যায়াম করা ও আরো দু’ জনকে এ ব্যায়াম করার আহ্বান জানানো হয়।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া স্বপন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, বিএসএমএমইউ-এর কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল প্রমুখ বক্তব্য রাখেন।  


মন্তব্য