kalerkantho


জবিতে প্রশ্ন ফাঁসে জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

১৬ অক্টোবর, ২০১৭ ১৮:১৩



জবিতে প্রশ্ন ফাঁসে জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ

প্রশ্ন ফাঁসে জড়িতদের শাস্তি ও ভর্তি পরীক্ষা বাতিল দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে প্রগতিশীল ছাত্র জোট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। আজ সোমবার বেলা ১২টায় পূর্বঘোষিত আলটিমেটাম না মানায় বিক্ষোভ সমাবেশ করে ছাত্রজোট।

এ সময় ছাত্রজোটের মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, আপনারা তদন্ত কমিটি গঠন করেছেন, তার দ্বারা দ্রুত দোষীদের শাস্তির ব্যবস্থা করুন এবং পরীক্ষা বাতিল করে, দ্রুত পুনরায় পরীক্ষার সময় নির্ধারণ করুন। বক্তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সঠিক সিদ্ধান্ত নিন। নয়তো আন্দোলন আরো কঠিন  দিকে যাবে। বিশ্ববিদ্যালয়ের মান ঠিক রাখতে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে প্রয়োজনে বৃহত্তর আন্দোলন করা হবে। সমাবেশ শেষে ছাত্রজোট পরবর্তী কর্মসূচি ঘোষণা করে। এতে বলা হয়, আগামী ১৭ অক্টোবর দিনব্যাপী গণভোট সংগ্রহ ও প্রতিবাদী কার্টুন প্রদর্শনী, ওইদিন দুপুর দেড়টায় শিক্ষক, সাংবাদিক, ছাত্র ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে মতবিনিময় এবং ১৮ অক্টোবর উপাচার্য ভবনের সামনে গণভোটের রায় প্রকাশ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জবি সংসদের সভাপতি রুহুল আমিন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি মেহরাব আজাদ, ছাত্রফন্টের সভাপতি এম মুজাহিদ অনিকসহ অন্য নেতৃবন্দ।

এদিকে, ভর্তি পরীক্ষা গ্রহণের পূর্বে ডিজিটাল জালিয়াতির মাধ্যমে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ১৪ ও ১৫ অক্টোবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর, বিষয়টি খতিয়ে দেখার জন্য আজ সোমবার আইন বিভাগের অধ্যাপক ড. সরকার আলী আককাসকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটির অপর দুইজন সদস্য হলেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান। কমিটিকে আগামী সাত কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর শুক্রবার অনুষ্ঠিত হয়। এদিন প্রশ্নপত্র জালিয়াতির অভিযোগে পাঁচজনের ভর্তি পরীক্ষা বাতিল করেন ভ্রাম্যমাণ আদালত। পরে তাদেরকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রশ্ন ফাঁস নিয়ে 'এ' ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ে বাম রাজনৈতিক দলগুলোর নানান কর্মসূচির মধ্যেই প্রকাশিত হয়েছে  ফল। বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের 'এ' ইউনিটের (বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদ অন্তর্ভুক্ত) স্নাতক প্রথম  বর্ষের ভর্তি পরীক্ষার ফল আজ সোমবার প্রকাশ করা হয়। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও প্রকাশনা দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করে। এতে বলা হয় 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার ফল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jnu.ac.bd)-এ পাওয়া যাবে।


মন্তব্য