kalerkantho


রোহিঙ্গা সমস্যার সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৭ ০৮:৩৭



রোহিঙ্গা সমস্যার সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর

ফাইল ছবি

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে রোহিঙ্গা ইস্যুকে সবচেয়ে বেশী গুরুত্ব দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

বাংলাদেশ সময় আজ শুক্রবার ভোর পৌনে ছয়টার দিকে শুরু হওয়া এই অধিবেশনে নিজের ১৪তম ভাষণে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য আমি জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর পেশ করা সুনির্দিষ্ট প্রস্তাবের মধ্যে রয়েছে-প্রথমত, অনতিবিলম্বে এবং চিরতরে মিয়ানমারে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করা;  দ্বিতীয়ত, অনতিবিলম্বে মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের নিজস্ব একটি অনুসন্ধানী দল (Fact Finding Mission) প্রেরণ করা;  তৃতীয়ত, জাতি-ধর্ম নির্বিশেষে সকল সাধারণ নাগরিকের নিরাপত্তা বিধান করা এবং এ লক্ষ্যে মিয়ানমারের অভ্যন্তরে জাতিসংঘের তত্ত্বাবধানে সুরক্ষা বলয় (safe zones) গড়ে তোলা;  চতুর্থত, রাখাইন রাজ্য হতে জোরপূর্বক বিতাড়িত সকল রোহিঙ্গাকে মিয়ানমারে তাদের নিজ ঘরবাড়িতে প্রত্যাবর্তন ও পুনর্বাসন নিশ্চিত করা;  পঞ্চমত, কফি আনান কমিশনের সুপারিশমালার নিঃশর্ত, পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করা।  

রোহিঙ্গা ইস্যু ছাড়াও প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী শান্তি রক্ষা কার্যক্রম, সন্ত্রাস বিরোধী কার্যক্রমে সহায়তা, জলবায়ু পরিবর্তন ও অর্থনীতি বিষয়েও সময়োপযোগী ও দূরদর্শী বক্তব্য রাখেন।  

এ ছাড়াও তিনি একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশে পাকিস্তানিদের চালানো গণহত্যার প্রসঙ্গ তুলে ধরে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাচিক অগ্রগতির চিত্রও ফুটিয়ে তোলেন।   

 


মন্তব্য