kalerkantho


বুদ্ধিপ্রতিবন্ধী বিষয়ক এশীয় সম্মেলন শুরু ১৮ নভেম্বর

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৪০



বুদ্ধিপ্রতিবন্ধী বিষয়ক এশীয় সম্মেলন শুরু ১৮ নভেম্বর

আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী ২৩তম বুদ্ধিপ্রতিবন্ধী বিষয়ক এশিয়ান কনফারেন্স। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি, বসুন্ধরায় ১৮ থেকে ২৪ নভেম্বর সপ্তাহব্যাপী সম্মেলনের উদ্বোধন করবেন প্রধাণমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন। আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান সুইড বাংলাদেশের সভাপতি ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

বাংলাদেশ, কোরিয়া, জাপান, মালয়েশিয়া, ভারতসহ এশিয়ান দেশগুলোর ৫০০ জন প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন বলে জানান তিনি। ডেপুটি স্পিকার জানান, সুইড বাংলাদেশ বুদ্ধিপ্রতিবন্ধী, অটিস্টিক, ডাউন সিনড্রোম ও সেরিব্রাল পালসি সমস্যাগ্রস্ত শিশুদের জন্য সরকার স্বীকৃত জাতীয় পর্যায়ের বিশেষ শিক্ষাপ্রতিষ্ঠান, যার অধীনে বর্তমানে ৪৫০টি শাখা কার্যক্রমের আওতায় বিশেষ শিক্ষা বিদ্যালয় পরিচালনা করছে।

যেখানে ৩০ হাজার প্রতিবন্ধী ছেলে-মেয়ে শিক্ষা-প্রশিক্ষণ নিয়ে পরিবার ও সমাজে প্রতিষ্ঠিত হচ্ছে। পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ক্রীড়া, সাংস্কৃতিক ও স্কাউট কার্যক্রমে অংশ নিয়ে ওয়ার্ল্ড স্পেশাল অলিম্পিকে স্বর্ণ, রোপ্য ও ব্রোঞ্জ পদক জয় করে দেশের মুখ উজ্জ্বল করেছে। এই ছেলে-মেয়েদের জীবনমান উন্নয়ন, সম-অধিকার সুরক্ষা, পুনর্বাসন ও সামাজিক মর্যাদা প্রতিষ্ঠায় সরকারের সঙ্গে সুইড বাংলাদেশ কাজ করছে জানান ডেপুটি স্পিকার।

 


মন্তব্য