kalerkantho


আ.লীগ ও বিএনপির মত নিয়ে তারিখ নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক    

২০ সেপ্টেম্বর, ২০১৭ ০৫:২৭



আ.লীগ ও বিএনপির মত নিয়ে তারিখ নির্ধারণ

নির্বাচন কমিশন ( ইসি) আগামী মাসে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পাটিসঙ্গে সংলাপ সময়সূচি চূড়ান্ত করেছে।  

প্রধান দুই দলের সাথে আলোচনা করে এই সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

১৫ অক্টোবর বিএনপির সঙ্গে এবং ১৮ অক্টোবর হবে আওয়ামী লীগের সঙ্গে সংলাপ হবে। তার আগে আগে ৯ অক্টোবর বর্তমান সংসরে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ হবে।

আওয়ামী লীগের পর ১৯ অক্টোবার জাতীয় পার্টি-জেপি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সাথে বসার মাধ্যমে শেষে হচ্ছে রাজনৈতিক দলের সাধে সংলাপ। এরেপর ২৩, ২৪ ও ২৫ অক্টোবর সংলাপ হবে নারী নেত্রী, নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ও নির্বাচন বিশেষজ্ঞরে সঙ্গে।  

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ গতকাল মঙ্গলবার জানান, নির্বাচন কমিশনে দলগুলোর নিবন্ধনক্রম অনুসারে সংলাপর জন্য জাতীয় পার্টির জন্য ৯ অক্টোবর, বিএনপির জন্য ১২ অক্টোবর ও আওয়ামী লীগের জন্য ১৫ অক্টোবর নির্ধারণ করে তারে মতামত চাওয়া হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ ও বিএনপি সংলাপের তারিখ পেছাতে অনুরোধ করে। বিএনপি তাদের কর্মসূচির কথা বিবেচনায় নিয়ে ১৫ অক্টোবর এবং আওয়ামী লীগ একনেক সভা ও মন্ত্রীদের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের কথা বিবেচনায় নিয়ে ১৮ অক্টোবর সংলাপের তারিখ নির্ধারণ করতে অনুরোধ জানায়।

প্রসঙ্গত, ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী চলতি মাস সেপ্টেম্বরের মধ্যেই নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শেষ করার সময় নির্ধারিত থাকলেও তা করতে পারছে না নির্বাচন কমিশন।

কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহম এ বিষয়ে আগেই জানিয়েছিলেন, সিইসি হঠাত্ করে আফগানিস্তানে অনুষ্ঠেয় একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পাওয়াতে ২১ তারিখের পর সেপ্টেম্বর মাসে আর কোন দলের সাথে সংলাপ হচ্ছে না।

কমিশনের কর্মপরিকল্পনায় আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে রাজনৈতিক দলের সাথে সংলাপের সময় নির্ধারণ করা থাকলেও এটি গড়াতে পারে অক্টোবরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত।  

এর পর নারী নেত্রী, পর্যবেক্ষক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে অক্টোবরের মধ্যে সংলাপ শেষ করতে চায় নির্বাচন কমিশন।


মন্তব্য