kalerkantho


নোবেল শান্তি পুরস্কার বিষয়ক সংবাদ নিয়ে বিভ্রান্তি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:৪৯



নোবেল শান্তি পুরস্কার বিষয়ক সংবাদ নিয়ে বিভ্রান্তি

নোবেল শান্তি পুরস্কারে শর্টলিস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ জনের মধ্যে স্থান পেয়েছেন- এ ধরনের একটি সংবাদ সোমবার দেশের একটি অনলাইন পোর্টালে প্রকাশ করা হয়। পরে আরো কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যমে তা দেখা যায়।

একই ধারাবাহিকতায় সায়মা ওয়াজেদ পুতুলের নামে থাকা একটি ফেসবুক পেজও ওই সংবাদটির তথ্য পোস্ট করে। এতে বিভ্রান্তি আরো ছড়ায়। কিন্তু খোঁজ নিয়ে দেখা যায় সংবাদটি নির্ভরযোগ্য নয়। ওই ফেসবুক পেজটিও ভেরিফায়েড নয়।   

দেশের অনলাইন পত্রিকাগুলোর কয়েকটিতে সংবাদটি প্রকাশ হয়। একপর্যায়ে তা কালের কণ্ঠ অনলাইনেও প্রকাশ করা হয়। তবে কয়েক মিনিটের মধ্যেই বিষয়টি অনির্ভরযোগ্য নিশ্চিত হওয়ার পর তা প্রত্যাহার করা হয়। কালের কণ্ঠ অনলাইন এজন্য পাঠকদের কাছে সবিনয় দুঃখ প্রকাশ করছে।

এখন পর্যন্ত অনির্ভরযোগ্য ওই সংবাদে দাবি করা হয় "নোবেল শান্তি পুরস্কার ২০১৭ এর জন্য মনোনীত ১০ জনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

"

সায়মা ওয়াজেদ পুতুলের নামে পরিচালিত বেনামি ফেসবুক পেজটির বিবরণীতে লেখা আছে 'This Is A Fan Page Of Saima Wazed'। পেজের রয়েছে লক্ষাধিক ফলোয়ার। এ ধরনের পেজগুলো এমনভাবে সাজানো হয় যাতে এগুলো সংশ্লিষ্ট ব্যক্তিদের ‘অফিশিয়াল পেজ’ বলে বিভ্রান্তি ছড়ায়।  

এ ব্যাপারে যোগাযোগ করা হলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কালের কণ্ঠকে বলেন, এ ব্যাপারে কোনো তথ্য আমাদের জানা নেই। এটি ভিত্তিহীন।


মন্তব্য