kalerkantho


কন্যা শিশুরা দুর্যোগ ও বন্যায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে : চুমকি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ আগস্ট, ২০১৭ ১৯:১৮



কন্যা শিশুরা দুর্যোগ ও বন্যায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে : চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, দুর্যোগ ও বন্যায় সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে কন্যা শিশুরা। এ বিষয়ে পরিবারের সদস্যসহ সকলকে তাদের নিরাপত্তার বিষয়ে উদ্যোগী হতে হবে।

তিনি বলেন, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে কন্যা শিশুরা পুনর্বাসন কেন্দ্রে অথবা নিজ গৃহে অনেক সময় পাশবিক নির্যাতনের শিকার হয়। কন্যা শিশুর প্রতি স্থানীয় জনপ্রতিনিধিসহ সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ওয়ার্ল্ড ভিশন, ইউরোপীয় ইউনিয়ন ও খাদ্য অধিকার বাংলাদেশ-এর যৌথ আয়োজনে ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রম বাস্তবায়ন নীতি ও অভিজ্ঞতা’ বিষয়ক কনভেনশনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচন সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। এ জন্য সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচি কার্যক্রম জোরদার করেছে। এখাতে সরকারের ব্যয় ৫৪ হাজার কোটি টাকা, যা বাজেটের প্রায় ১৩ শতাংশ।  

কোন সম্প্রদায় ও দলের লোককে পিছিয়ে রাখলে দেশ দারিদ্র্য মুক্ত হবে না- এ কথা উল্লেখ করে তিনি বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগী নির্বাচনে স্থানীয় জন প্রতিনিধিদের আরো সচেতন হতে হবে এবং স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। এ সমস্যা সমাধানে সরকার একটি ডাটাবেজ তৈরির কাজ করছে।

খাদ্য অধিকার বাংলাদেশ ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদের সভাপতিত্বে কনভেনশনে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিচার্স ফেলো ড. নাজনীন আহমেদ, ইউরোপীয় ইউনিয়নের রুরাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের টিম লিডার ডোরসে ভোসে, খাদ্য অধিকার বাংলাদেশের সাধারণ সম্পাদক মহসিন আলী।

 


মন্তব্য