kalerkantho


হাটবাজার হতে আয়ের এক শতাংশ সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যয়ের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২২ আগস্ট, ২০১৭ ১৯:৫২



হাটবাজার হতে আয়ের এক শতাংশ সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যয়ের সুপারিশ

স্থানীয় সরকার বিভাগের অধীনে থাকা গ্রামের হাট বাজারের বার্ষিক ইজারা হতে আয়ের এক শতাংশ সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যয়ের সুপারিশ করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এই ব্যয়ের যৌক্তিকতা স্থানীয় সরকার বিভাগের নিকট তুলে ধরার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। বৈঠকে কমিটি সদস্য সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ নাথ ও পিনু খান এবং সংশস্নষ্টি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে অপসংস্কৃতি রোধ ও যুব সমাজকে বাঙালি সংস্কৃতির চেতনায় উদ্বুদ্ধ করতে সাংস্কৃতিক কর্মকাণ্ড বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করা হয়। সেক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগ হাটবাজার ইজারা খাত থেকে কিছুটা বরাদ্দ দিতে পারে বলে কমিটির সদস্যরা মনে করেন। এ ছাড়া কমিটি প্রতিবছর সকল জেলা পাবলিক লাইব্রেরিতে পাঠকদের আকৃষ্ট করার লক্ষ্যে জাতীয় দিবসগুলো উদ্‌যাপনের পাশাপাশি চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ মাসব্যাপী চিত্র প্রদর্শনী আয়োজনের সুপারিশ করেছে।

বৈঠকের শুরুতে শোকাবহ আগস্ট মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টে তাঁর পরিবারের নিকটতম সদস্যদের নির্মম মৃত্যুর ঘটনায় শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাঁদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
এছাড়া ২১ আগস্ট গ্রেনেড হামলার তীব্র নিন্দা জানিয়ে এ ধরনের প্রতিহিংসামূলক ঘটনার পুনরাবৃত্তি না হওয়ার ব্যাপারে দেশের মুক্তিযুদ্ধের সপক্ষের সকল মানুষকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়।

এছাড়া বৈঠকে নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে কমিটির পক্ষ থেকে শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।


মন্তব্য