kalerkantho


ঢাকায় খাদ্য নিরাপত্তা সম্মেলন ২৩ আগস্ট

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৭ ০০:৩৩



ঢাকায় খাদ্য নিরাপত্তা সম্মেলন ২৩ আগস্ট

‘ভোক্তা অধিকার সংরক্ষণ : সকলের সম্মিলিত দায়িত্ব’ এই শ্লোগানকে সামনে রেখে আগামী ২৩ আগস্ট দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে খাদ্য নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন।  

দু’দিনব্যাপী এই সম্মেলনে পণ্যের মান্নোয়ন ও গ্রাহকদের খাদ্যের নিরাপত্তা বাড়ানোর উদ্দেশ্যে এবং কার্যক্রম নিয়ে আলোচনা হবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সম্মেলনের উদ্বোধন করবেন।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ফরেন ইনভেস্টর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টি (ফিকি), বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ (বিএফএসএ) এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) যৌথভাবে এর আয়োজন করেছে। শনিবার এমসিসিআই সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এমসিসিআইয়ের সেক্রেটারি ফারুক আহমেদ জানান, ‘ঢাকায় খাদ্য নিরাপত্তা’ বিষয়ক সম্মেলনে পণ্যের মান্নোয়ন এবং খাদ্য নিরাপত্তার নানাদিক নিয়ে আলোচনা হবে। নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা কিভাবে গড়ে তোলা যায়-এ বিষয়ে বিশেষ আলোকপাত করা হবে। থাকবে জনস্বাস্থ্য উন্নয়নের জন্য খাদ্য নিরাপত্তায় অগ্রাধিকার প্রসঙ্গ।

সম্মেলনের প্রথম দিনের প্রথম অধিবেশনে থাকবে বিশ্বের খাদ্য নিরাপত্তার সার্বিক চিত্র নিয়ে আলোচনা, দ্বিতীয় সেশনে বাংলাদেশে খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনা আরো শক্তিশালীকরণ প্রসঙ্গে আলোচনা হবে। আলোচনার মূল বিষয় ফুড চেইনগুলোতে খাদ্য নিয়ন্ত্রণ, রিস্ক বেইজড ফুড ইন্সপেকশন, রেগুলেটরি ফ্রেমওয়ার্ক এবং ফুড সেফটি ম্যানেজমেন্ট। সম্মেলনের দ্বিতীয় দিনে আন্তর্জাতিক মানের সঙ্গে বাংলাদেশি খাদ্যের মান নিয়ে আলোচনা হবে।

সমাপনী অনুষ্ঠানে পুরো সম্মেলনের সারসংক্ষেপ ও মূল করণীয় সমূহ উপস্থাপন করা হবে। ওই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উপস্থিত থাকবেন।  

সংবাদ সম্মেলনে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, বিএসটিআইয়ের পরিচালক এ এন এম আসাদুজ্জামানএবং এফআইসিসিআইয়ের প্রেসিডেন্ট রূপালী চৌধুরী উপস্থিত ছিলেন।


মন্তব্য