kalerkantho


সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণের পক্ষে ডিএমপি কমিশনারের মত

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ১৭:২৪



সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণের পক্ষে ডিএমপি কমিশনারের মত

কিশোর অপরাধ ও সাইবার ক্রাইম দমনে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের পরিবর্তে নিয়ন্ত্রণের পক্ষে মত দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। আজ শনিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত কিশোর অপরাধ রোধে সোশ্যাল মিডিয়ার ব্যবহার শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মতামত দেন।

ডিএমপি কমিশনার বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যেসব অপরাধমূলক কাজ হচ্ছে, তা নিয়ন্ত্রণ করতে শুধুমাত্র সাইবার সিকিউরিটি আইন করলেই হবে না, সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তিও করতে হবে।

তাহলেই সামাজিক মাধ্যমের বিভিন্ন অপরাধমূলক কাজ নিয়ন্ত্রণে রাখা যাবে। তিনি বলেন, কিশোর অপরাধ আমাদের জন্য একটা হুমকি হয়ে দাঁড়িয়েছে। কিছুদিন আগে উত্তরায় একটা গ্যাং কালচার তৈরি হয়েছিল। এই অপরাধের জন্য সোশ্যাল মিডিয়া অন্যতম একটা কারণ হতে পারে। তবে একমাত্র কারণ নয়। আছাদুজ্জামান বলেন, ডিএমপির শক্তিশালী সাইবার অপরাধ দমনের দল রয়েছে। প্রতিদিন কমপক্ষে ১০০টা অভিযোগ এখানে আসে। এর ৯৯ ভাগ ভুক্তভোগী মামলা করতে চান না।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে নারীদের বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছে, তাতের সম্মান ক্ষুণ্ন করা হচ্ছে। সামাজিক সচেতনার মাধ্যমেই এসব অপরাধ কমানো সম্ভব। একই সঙ্গে শিক্ষার মান বাড়াতে হবে। ডিএমপি কমিশনার আরও বলেন, সাইবার অপরাধ ধীরে ধীরে ব্যাপকতা পাচ্ছে। নিয়ন্ত্রণে আমরাও হিমশিম খাচ্ছি। এটা বলাই বাহুল্য, সাইবার ক্রাইমকে মোকাবেলা করার মতো সক্ষমতা এখনও আমাদের হয়নি।

 


মন্তব্য