kalerkantho


কাল থেকে শুরু ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৭ ১৪:৫৩



কাল থেকে শুরু ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি

পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ১৮ আগস্ট থেকে। চলবে ২২ আগস্ট পর্যন্ত।

আর ফিরতি টিকিট বিক্রি ২৫ থেকে শুরু হয়ে চলবে ২৯ আগস্ট পর্যন্ত। এ ছাড়া ২৮ আগস্ট থেকে ঈদেরর আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেন চলাচল করবে। আজ বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ে এক বিফ্রিংয়ে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী মো. মজিবুল হক জানান, সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনায় সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত সব ছুটি বাতিল করা হয়েছে। বিশেষ কিছু মেইল-এক্সপ্রেস ছাড়া ঈদের দিন আন্তনগর কোনো ট্রেন চলাচল করবে না। এ ছাড়াও একজন ব্যক্তি ৪টির অধিক টিকেট সংগ্রহ করতে পারবেন না বলেও জানিয়েছেন মন্ত্রী।

তিনি আরো বলেন, প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে ২ লাখ ৬০ হাজার যাত্রী বহন করবে রেল। ১৮ আগস্ট যারা টিকেট সংগ্রহ করবেন তারা ২৭ আগস্ট ভ্রমণের সুযোগ পাবেন। আর পর্যায়েক্রমে যারা ১৯ আগস্ট সংগ্রহ করবেন তারা ২৮ আগস্ট, যারা ২০ আগস্ট সংগ্রহ করবেন তারা ২৯ আগস্ট, যারা ২১ আগস্ট সংগ্রহ করবেন তারা ৩০ আগস্ট এবং যারা ২২ আগস্ট সংগ্রহ করবেন তারা ৩১ আগস্ট ভ্রমণ করার সুযোগ পাবেন।

ফিরতি পথেও ৫ দিনের অগ্রিম টিকেট বিক্রি হবে একই নিয়মে।

যারা ২৫ আগস্ট সংগ্রহ করবেন তারা ৩ সেপ্টেম্বর, যারা ২৬ আগস্ট সংগ্রহ করবেন তারা ৪ সেপ্টেম্বর, যারা ২৭ আগস্ট সংগ্রহ করবেন তারা ৫ সেপ্টেম্বর, যারা ২৮ আগস্ট সংগ্রহ করবেন তারা ৬ সেপ্টেম্বর এবং যারা ২৯ আগস্ট সংগ্রহ করবেন তারা ৭ সেপ্টেম্বর ভ্রমণের সুযোগ পাবেন বলে জানান রেলমন্ত্রী। ঈদে বিশেষ ট্রেনের বিষয়ে বলেন, বিশেষ ট্রেন ঈদের চার দিন পূর্বে চলাচল শুরু হবে এবং চলবে ঈদের পরে ৩ দিন পর পর্যন্ত।

গত বছরের তুলনায় এ বছর ৭৪ কোচ বেশি চলাচল করবে জানিয়ে মজিবুল হক বলেন, নিয়মিত কোচের সঙ্গে ঈদ উপলক্ষে আরো ১৩৮টি কোচ যোগ করা হবে। সব মিলিয়ে মোট ১২৯৬টি কোচ যাত্রী পরিবহন করবে। যা গত ঈদুল ফিতরে ছিল ১২২২টি। এ ছাড়া, কালোবাজারি প্রতিরোধে জিআরপি, আরএনবি, বিজিবি, পুলিশ ও র‌্যাবের সহযোগিতা নেওয়া হবে। স্থানীয় জেলা প্রশাসকদের সহায়তায় পরিচালিত হবে ভ্রাম্যমাণ আদালত।

 


মন্তব্য