kalerkantho


বসুন্ধরা এক্সারসাইজ বুক বিতর্ক প্রতিযোগিতা শুরু আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৭ ১১:২৪



বসুন্ধরা এক্সারসাইজ বুক বিতর্ক প্রতিযোগিতা শুরু আজ

অষ্টম ডিআরএমসি (ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ)-বসুন্ধরা এক্সারসাইজ বুক জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৭ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। দেশের স্বনামধন্য প্রায় ৭০টি স্কুল ও কলেজ তিন দিনব্যাপী এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

আট বছর ধরে নিয়মিতভাবে এ আয়োজন করে আসছে ডিআরএমসি রেমিয়ানস ডিবেটিং সোসাইটি। আর এই বৃহৎ আয়োজনের প্রিন্ট মিডিয়া পার্টনার দেশের জনপ্রিয় দৈনিক কালের কণ্ঠ। এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে বসুন্ধরা এক্সারসাইজ বুক।

আজ সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ বীরুপাক্ষ পাল। আগামী শনিবার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুল মান্নান ভূঁইয়াসহ বিশিষ্ট ব্যক্তিরা উভয় পর্বেই বক্তব্য দেবেন।

আয়োজকরা জানান, তিনটি লেভেলে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শিশু লেভেলে (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) অংশ নেবে দেশের ৩২টি স্কুল; স্কুল লেভেলে (নবম ও দশম শ্রেণি) অংশ নেবে ২৪টি স্কুল এবং কলেজ লেভেলে (একাদশ ও দ্বাদশ শ্রেণি) অংশ নেবে ২৪টি কলেজের শিক্ষার্থীরা। ঢাকার বাইরে থেকেও বেশ কিছু স্কুল ও কলেজ এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

আজ স্কুল লেভেলের বিভিন্ন পর্ব শেষে কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে শিশু লেভেল ও কলেজ লেভেলের প্রতিযোগিতা। আগামী শনিবার সব লেভেলের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ ছাড়া শেষ দিন থাকছে পাবলিক স্পিকিং প্রতিযোগিতা।

ডিআরএমসি রেমিয়ানস ডিবেটিং সোসাইটির ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন) ওয়াসিফ আহমেদ অন্তন গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘বিতর্কের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ তৈরি করতেই মূলত এই আয়োজন। আর বিতর্ক প্রতিযোগিতার এই সুফল পরবর্তী শিক্ষাজীবন ও চাকরি জীবনেও পাবে শিক্ষার্থীরা। আমাদের অধ্যক্ষ, মডারেটর, সোসাইটির ১৩ জন নির্বাহী সদস্য ও ৫৫ জন স্বেচ্ছাসেবকের অক্লান্ত পরিশ্রমের ফলে আমরা এত বড় একটি আয়োজন করতে পেরেছি।

 


মন্তব্য