kalerkantho


"পরিবেশ রক্ষা করে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন করতে হবে"

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৭ ১৯:২৫



ফাইল ফটো

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সুস্থ ও সুন্দর জীবন-যাপনের জন্য পরিবেশ রক্ষা করতে হবে। আজ শুক্রবার সকালে রাজধানীর কাকরাইলস্থ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে (ডিএফপি) ‘নবারুণ পরিবেশ সম্মেলনে’ প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রেখেই ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন করতে হবে। সে লক্ষ্যে উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করা দরকার।  

তথ্যমন্ত্রী বলেন, এজন্য শিশুদের পরিবেশ সচেতন করে গড়ে তুলতে স্কুল পাঠ্যসূচিতে ‘পরিবেশ সম্পর্কিত বিষয়’ অন্তর্ভুক্ত করতে হবে।

‘প্রকৃতির বন্ধনে প্রাণের স্পন্দনে’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর তাদের নিয়মিত মাসিক পত্রিকা নবারুণের খুদে লেখক ও আঁকিয়েদের নিয়ে এ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে তথ্যমন্ত্রী শিশু-কিশোরদের সাথে অন্তরঙ্গ আলাপকালে পরিবেশ রক্ষা নিয়ে ছন্দোবদ্ধ শ্লোগান দেন। এ সময় শিশু-কিশোর  মন্ত্রীর সাথে কন্ঠ মিলিয়ে বলে, ‘ভালো করে লেখা-পড়া শিখব, পশুপাখি গাছপালাকে মায়া করব, ঘরবাড়ি আশপাশ ঠিকঠাক রাখব। ’

হাসানুল হক ইনু এ সময় অনলাইনে নবারুণ পত্রিকা পাঠেরও উদ্বোধন করেন। এখন থেকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ওয়েবসাইট www.dfp.gov.bd এর প্রকাশনা অংশ থেকে নবারুণ ডাউনলোড করা যাবে এবং facebook.com/nobarunpotrikabd সাইটে পত্রিকাটি পড়া যাবে।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুর রহমান।


মন্তব্য