kalerkantho


নারীর শ্রমের মূল্যায়নে গবেষণা জরুরি : তথ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৭ ২০:৪৬



নারীর শ্রমের মূল্যায়নে গবেষণা জরুরি : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নারীর শ্রমের মূল্যায়ন বিষয়ে গবেষণার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, গৃহস্থালিতে নারীর শ্রমের মূল্যায়ন নারী-পুরুষের সমতায়ন ও জাতীয় প্রবৃদ্ধির সঠিক চিত্রায়নে একান্ত জরুরি।

বৃহস্পতিবার সকালে রাজধানীতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) সেমিনার কক্ষে ‘গৃহস্থালি কর্মকান্ডে নারীর শ্রম’ শীর্ষক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।  

নেদারল্যান্ডস এর পররাষ্ট্র মন্ত্রণালয় এবং একশন এইডের সহায়তায় পিআইবি এ কর্মশালা আয়োজন করে।

২০৩০ এর মধ্যে টেকসই উন্নয়ন অর্জনে লিঙ্গবৈষম্য সম্পূর্ণ দূর করতে হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, গৃহস্থালির কাজসহ সকল অনানুষ্ঠানিক কাজের মূল্যায়ন ও স্বীকৃতি লিঙ্গ বৈষম্য দূর করতে সাহায্য করবে। এক্ষেত্রে নারী শ্রমের যথাযথ মূল্যায়ন হলেই কেবল প্রবৃদ্ধির সঠিক পরিমাপ সম্ভব। নতুবা, বিপুল নারীশ্রম জাতীয় প্রবৃদ্ধি হিসাবের বাইরে রয়ে যায়।  

হাসানুল হক ইনু বলেন, শ্রম বিষয়ক খবর এবং সেখানে নারীর শ্রম কতটুকু মূল্যায়িত হচ্ছে সেদিকে সাংবাদিকদের নজর রাখতে হবে। দেখা যায়, গৃহস্থালির কাজ সংসারের নারীরা যখন করে তা মূল্যায়িত হয় না, কিন্তু সেই একই কাজ যখন অর্থের বিনিময়ে নিয়োজিত কেউ করে তা মূল্যায়িত হয়।  

পিআইবি’র মহাপরিচালক মোঃ শাহ আলমগীরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ড. মেঘনা গুহ ঠাকুরতা ও একশন এইডের প্রতিনিধি শেখ মনজুর-ই-আলম উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন।


মন্তব্য