kalerkantho


আধুনিক ভূমি ব্যবস্থাপনার জন্য চাই স্বচ্ছতা, জবাবদিহিতা : ভূমি প্রতিমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৭ ১৮:৪০



আধুনিক ভূমি ব্যবস্থাপনার জন্য চাই স্বচ্ছতা, জবাবদিহিতা : ভূমি প্রতিমন্ত্রী

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হলে আধুনিক ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা সহজ হবে। তিনি আরো বলেন, ‘ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন এবং জনভোগান্তি ও দুর্নীতি কমাতে সংশ্লিষ্ট সেবাপ্রদানকারীদের ইতিবাচক মনোভাব নিয়ে এগুতে হবে’।

আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্পের ন্যাশনাল ডিসেমিনেশন সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় ভূমি প্রতিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম এবং এডিবির বাংলাদেশ রেসিডেন্স মিশনের প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট মিস জয়তসানা ভারমা।

সেমিনারে প্রবন্ধ পাঠ করেন প্রকল্প পরিচালক মো. আহসান হাবীব তালুকদার। এতে জানানো হয়, প্রকল্পের মূল উদ্দেশ্য ভূমি মালিকানা নির্ধারণ আরও সহজ, জনভোগান্তি ও দুর্নীতি কমিয়ে ভূমির মিউটেশন আধুনিকায়ন করা। সেবা গ্রহীতারা অনলাইনে মিউটেশন সম্পন্ন করার সুফল ভোগ এবং ডিজিটাল পদ্ধতিতে নামজারি ও জমাভাগ আরও সহজ করা। এ প্রকল্প হিসেবে ৪টি বিভাগের ৭টি জেলার ৪৫টি উপজেলার ৪৬টি ভূমি সার্কেল অফিসে চলছে। ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের আওতাধীন গাজীপুর, গোপালগঞ্জ, জামালপুর, শেরপুর, পাবনা, রাজশাহী ও দিনাজপুর জেলার ৪৫টি উপজেলার মধ্যে ২০টি উপজেলায় ল্যান্ড ইনফরমেশন এন্ড সার্ভিস সেন্টার স্থাপন, প্রকল্পভুক্ত ৭টি জেলা রেকর্ড রুম ও ৪৬টি ভূমি অফিসে ৫৩টি সার্ভার কেন্দ্র স্থাপন করা হয়েছে।
পাশাপাশি ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের অভ্যন্তরে একটি কেন্দ্রীয় ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে। এ ছাড়াও  কর্ম এলাকাভুক্ত ৩৩০ জন কর্মকর্তা ও কর্মচারী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ভূমি কর্মী হিসেবে গড়ে উঠেছে। পর্যায়ক্রমে এর সংখ্যা সারা দেশে বৃদ্ধি পাবে। ভূমি সেবা প্রার্থীদের ডিজিটাল পদ্ধতিতে আবেদন করতে সহায়তার জন্য ৬৭ জন প্রশিক্ষিত কাস্টমার কেয়ার এসোসিয়েটস ভূমি তথ্য ও সেবা কেন্দ্রে সেবা প্রদান করে যাচ্ছে।  

সেমিনারে আরো জানানো হয়, বর্তমানে প্রকল্পভুক্ত জেলা রেকর্ড রুমে ও ভূমি অফিসসমূহে ডিজিটাল পদ্ধতিতে খতিয়ান ও ম্যাপ সরবরাহ এবং সনাতন পদ্ধতির পাশাপাশি পরীক্ষামূলকভাবে ডিজিটাল পদ্ধতিতে মিউটেশন কাজ চলছে।


মন্তব্য