kalerkantho

26th march banner

গুলশান আরার মৃত্যুতে সাহিত্য সংগঠনের শোক প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৭ ০৬:৪২



গুলশান আরার মৃত্যুতে সাহিত্য সংগঠনের শোক প্রকাশ

খ্যাতিমান কথাসাহিত্যিক জুবাইদা গুলশান আরার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে আন্তর্জাতিক সাহিত্য সংগঠন পিইএন (পেন)। সংগঠনের বাংলাদেশ সেন্টারের সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ফরিদা হোসেন ও সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফরিদা বেগম মনিসহ সংগঠনের বর্তমান কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ শোক ও দুঃখ প্রকাশ করেন। জুবাইদা গুলশান আরা পিইএন-এর বাংলাদেশ সেন্টারের সদস্য ছিলেন।

কমিটির এক শোক বার্তায় বলা হয়, জুবাইদা গুলশান আরা একজন মননশীল লেখক হিসেবে নারীদের অগ্রগতির পক্ষে তার শাণিত লেখনি এবং সাহিত্য, সমাজ ও নারীবিষয়ক বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত থেকে নারীদের জাগরণের পক্ষে কাজ করে যে সুনাম অর্জন করেছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে। এছাড়া শিশু-কিশোরদের জন্য শিশুতোষ রচনাকেও তিনি প্রসিদ্ধ লাভ করেছেন।

উপন্যাস, ছোট গল্প, নাটক, শিশুতোষ ছড়া মিলিয়ে তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৫০-এর বেশি। শিশুদের জন্য প্রচুর ছড়া, কবিতা ছাড়াও তিনি বহু শিশুতোষ রচনা রেখে গেছেন। তিনি বাংলাদেশ লেখিকা সংঘের ভাইস চেয়ারম্যান ছিলেন। জাতীয় মহিলা সংস্থা, এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, পেন বাংলাদেশ, ঢাকা লেডিস ক্লাব, বাংলাদেশ মহিলা সমিতি প্রভৃতি সংস্থার সদস্য ছিলেন তিনি।


মন্তব্য