kalerkantho


ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ২৩:২৪



ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় আজ শিলাবৃষ্টি হয়েছে। শিলাবৃষ্টিতে ফসলের পাশাপাশি আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।  
লক্ষ্মীপুর জেলায় দু’ দফায় শিলাবৃষ্টি হয়েছে। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে চাষীরা। আজ বেলা সাড়ে ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টায় দু’ দফায় জেলার ৩টি উপজেলায় এ শিলাবৃষ্টি হয়।  
স্থানীয়রা জানায়, দুই দফায় ২০ থেকে ২৫ মিনিট এ বৃষ্টি স্থায়ী হয়। এতে আবাদকৃত সবজী, সয়াবিন, তরমুজ, ধানসহ ফসলের ব্যপক ক্ষতি হয়।  
সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের শ্রী রামপুর গ্রামের কৃষক ইসমাইল হোসেন জানান, তিনি প্রায় ৩০ শতাংশ জমিতে কুমড়া চাষ করেছেন। শিলাবৃষ্টিতে অধিকাংশ কুমড়া ফেটে গেছে। শিলাবৃষ্টির কারণে অসংখ্য সবজী চাষী ক্ষতির সম্মুখীন হয়েছে বলে তিনি জানান।
আবহাওয়া অফিস জানায়, আজ নোয়াখালীর মাইজদীতে সর্বোচ্চ ৬২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এছাড়া সন্দ্বীপে ৪৫ মিলিমিটার, শ্রীমঙ্গলে ৩২ মিলিমিটার, চাঁদপুরে ৩০ মিলিমিটার, সিলেটে ১৪ মিলিমিটার, রাঙ্গামাটি ও ময়মনসিংহে ১১ মিলিমিটার, কুমিল্লায় ৯ মিলিমিটার, ঢাকা ও নেত্রকোনায় ৮ মিলিমিটার, সীতাকুন্ড, ভোলা ও ফেনীতে ৭ মিলিমিটার, বরিশালে ৪ মিলিমিটার, তেঁতুলিয়া ও বগুড়ায় ৩ মিলিমিটার, তাড়াশে ২ মিলিমিটার ও বদলগাছীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  
আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


মন্তব্য