kalerkantho


ভিন্ন মাত্রার জন্মদিন পালন

নিজস্ব প্রতিবেদক    

১৭ মার্চ, ২০১৭ ১৮:৩৭



ভিন্ন মাত্রার জন্মদিন পালন

হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত প্রায় ২০০ শিশুর অংশগ্রহণে হয়েছে জন্মদিন উৎসব। এটা ছিল ভিন্ন রকম এক জন্মদিন। ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে অনুষ্ঠানটি আয়োজন করে ঘাসফুল শিশু ফোরাম।

রাজধানীর মোহম্মদপুর এলাকায় এমন অনেক শিশু বসবাস করে যারা তাদের জন্মদিন পালন করতে পারে না। যাদের পিতা-মাতা ব্যস্ত  থাকেন তাদের মালিকের শিশুর জন্মদিন পালনে; অথচ নিজের শিশুর জন্মদিন তারা কোনও দিন পালন করতে পারেন না। এ ধরনের  শিশুদের জন্মদিন একসঙ্গে পালন করেছে ঘাসফুল শিশু ফোরাম। ঘাসফুল শিশু ফোরাম ২০০৭ সন থেকে মোহম্মদপুরে শিশু অধিকার বিষয়ক বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সংগঠনটি প্রতিবছর এ ধরনের ব্যতিক্রমী জন্মদিন পালন করে থাকে। সব শিশুর জন্মদিনের আনন্দ উপভোগ করার অধিকার রয়েছে- এই উপলব্ধি থেকেই এ ধরনের আয়োজন। এ উপলক্ষে মোহম্মদপুরের সিবিসিবিতে অর্ধ দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানমালায় শিশুরা তাদের অনুভূতি বর্ণনা করেছে। 'জন্মের ৪৫ দিনের মধ্যে নয় বরং জন্মের পরপরই নিবন্ধিত হওয়ার অধিকার সব শিশুর রয়েছে'-প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের ডিরেক্টর শেখ মুজিবুর রহমান।

ঘাসফুল শিশু ফোরামের সভাপতি শাকিল আহমেদ তার বক্তব্যে বলেন, "ঢাকা শিশু এডিপি, ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় ৪০০০ সুবিধাবঞ্চিত শিশুকে ১০টি করে খাতা জন্মদিনের উপহার হিসেবে আমরা দিতে পারছি। এতে শিশুরা তাদের পড়াশুনায় কিছুটা হলেও সহযোগিতা পেয়েছে। " শিশুদের অংশগ্রহণে নাচ, গান এবং জন্ম নিবন্ধন সচেতনতা বিষয়ে বিশেষ নাটিকা ছিল অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ।


মন্তব্য