kalerkantho


বিশ্বব্যাপী নতুন উপসর্গ জঙ্গিবাদ : প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৭ ১৩:৫৯



বিশ্বব্যাপী নতুন উপসর্গ জঙ্গিবাদ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ বিশ্বব্যাপী নতুন উপসর্গ হিসেবে দেখা দিয়েছে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদকাসক্তি। এর বিরুদ্ধে জনমত সৃষ্টির জন্য সকলকে আমি অনুরোধ জানাচ্ছি। দেশে ও বিদেশে আমাদের সন্তানরা তাদের মেধার প্রমাণ রেখে যাচ্ছে। কাজেই তারা যেন বিপথে না যায় সেদিকে সকলকে দৃষ্টি রাখতে হবে। আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু ফেলোশিপ ও বিভিন্ন গবেষণা কাজের জন্য অনুদানের চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
শেখ হাসিনা বলেন, আমাদের ছেলে-মেয়েরা অত্যন্ত মেধাবী। দেশে না, বিদেশেও যারা পড়াশোনা করে, তারা তাদের মেধার দৃষ্টান্ত রেখে যাচ্ছে। তাই, এরা যেন কেউ বিপথে না যায়, এ ধরনের জঙ্গিবাদ-সন্ত্রাসের সাথে সম্পৃক্ত না থাকে, সেদিকে বিশেষভাবে নজর দেওয়ার জন্য শিক্ষক-অভিভাবক থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষের প্রতি আমি আবেদন জানাচ্ছি। তিনি বলেন, যেখানেই হোক জঙ্গিবাদ সন্ত্রাসের স্থান কখনো বাংলাদেশে হবে না। তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা আমরা নেব। বিদেশে পড়তে যাওয়া সন্তানরা যাতে জঙ্গিবাদে না জড়ায় সেদিকে নজর রাখতে হবে অভিভাবকদের।

সকলে সহায়তা করলে আমরা জঙ্গিবাদের বিরুদ্ধে বিজয়ী হতে পারবো। জঙ্গিবাদ নির্মূল করে বিশ্বে মাথা উঁচু করে এগিয়ে যাবে বাংলাদেশ।
 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব সিরাজুল ইসলাম। প্রধানমন্ত্রীর এই বক্তব্যের কিছুক্ষণ আগেই চট্টগ্রামের সীতাকুণ্ডে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৯ ঘণ্টার অভিযানের সমাপ্তি ঘটে। ওই অভিযানে আত্মঘাতী বিস্ফোরণ ও গুলিতে এক নারীসহ চার জঙ্গির মৃত্যু হয়েছে।

 


মন্তব্য