kalerkantho


দার্শনিক আরজ আলী মাতুব্বরের ৩১তম মৃত্যুবার্ষিকী আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ১২:৫১



দার্শনিক আরজ আলী মাতুব্বরের ৩১তম মৃত্যুবার্ষিকী আজ

দার্শনিক আরজ আলী মাতুব্বরের ৩১তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। এ উপলক্ষে তার জন্মভূমি বরিশাল সদর উপজেলার লামছড়ি গ্রামে প্রতিষ্ঠিত দার্শনিক আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরি নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে স্মৃতি সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা, নাটক প্রদর্শন ও চিত্রাংকন প্রতিযোগিতা। আরজ আলী মাতুব্বর ১৯০০ সালের ১৭ ডিসেম্বর বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের লামছড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮৫ সালের ১৫ মার্চ তিনি মৃত্যুবরণ করেন।

দার্শনিক আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক শামীম আলী মাতুব্বর জানান, তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আরজ মঞ্জিলের সামনে সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। বিকেলে সেখানে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনাসভা ও নাটক প্রদর্শন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবুল কালাম তালুকদার। অতিথি থাকবেন কবি ও গবেষক মো. বদরুদ্দোজা, ড. অনিশ মণ্ডল এবং আরজ আলী মাতুব্বরের মেয়ে নাসিমা মুকুল মাতুব্বর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শাহ আজিজুর রহমান।

আরজ আলী মাতুব্বর ছিলেন মানবতাবাদী।

জীবনের সর্বাবস্থায় তিনি লড়াই করেছেন সমাজের কুসংস্কারের বিরুদ্ধে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি মানবসেবা করেছেন এবং সত্যর সন্ধানে পড়াশোনা করেছেন। লিখেছেন যুক্তি, দর্শন ও বিজ্ঞাননির্ভর লেখা।

 


মন্তব্য