kalerkantho


ভারত সফর শেষেই ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ০১:০২



ভারত সফর শেষেই ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ভারত সফরে যাচ্ছেন এটা ছিল বহুল প্রত্যাশিত। মাঝখানে দিনক্ষণও পিছিয়ে গি্য়েছিল কিন্তু এবার সবঠিক হল।

 কিন্তু বহুল প্রত্যাশিত ভারত সফর থেকে ফেরার পরেই আরেক প্রতিবেশী দেশ ভুটান সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৯ এপ্রিল তার থিম্পু যাওয়ার দিনক্ষণ ঠিক হয়েছে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র। প্রধানমন্ত্রীর এই দ্বিপাক্ষিক সফরে দুদেশের মধ্যে ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট ও হাইড্রোপাওয়ার সহযোগিতা গুরুত্ব পাবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী ৭-১০ এপ্রিল ভারত সফর করবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ফেরার পরেই দ্বিপাক্ষিক সফরে ভুটান যাবেন তিনি। এর পাশাপাশি অটিজমবিষয়ক ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্ট ডিজোরডার ভুটান ২০১৭ আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন তিনি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, আগামী ১৯-২১ এপ্রিল ভুটানের থিম্পুতে অটিজম বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এর পাশপাশি ভুটানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবে বাংলাদেশ।

বাংলাদেশ ও ভুটান যৌথভাবে এই সম্মেলনটি আয়োজন করছে। বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়, ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের কার্যালয়, সূচনা ফাউন্ডেশন এবং অ্যাবিলিটি ভুটান সোসাইটি এ সম্মেলনের আয়োজনের সঙ্গে সম্পৃক্ত। এ সফরে ভুটানের সঙ্গে বেশকিছু চুক্তি ও সমঝোতা হতে পারে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র। সেসব নিয়ে কাজ করছে দুদেশের কর্মকর্তারা।


মন্তব্য