kalerkantho


'অনিয়ম ও দুর্নীতি নিয়ে টিআইবির প্রতিবেদন সঠিক নয়'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৭ ১৮:৪৯



'অনিয়ম ও দুর্নীতি নিয়ে টিআইবির প্রতিবেদন সঠিক নয়'

অভিবাসন খাতের অনিয়ম ও দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদনকে সঠিক নয় বলে মন্তব্য করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম। এ প্রতিবেদনের বিরুদ্ধে মন্ত্রণালয় শিগগিরই তাদের অবস্থান লিখিতভাবে জানাবে বলেও উল্লেখ করেন তিনি। আজ মঙ্গলবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা বলেন।  

গত ৯ মার্চ টিআইবি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে সংবাদ সম্মেলনে জানায়, বাংলাদেশ থেকে বিদেশগামী পুরুষদের ৯০ শতাংশই দুর্নীতি ও অনিয়মের শিকার হচ্ছেন। দেশে-বিদেশে ভিসা কেনাবেচা আর স্তরে স্তরে মধ্যস্বত্বভোগীদের কারণে ৩ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত খরচ করতে হয় বিদেশগামীদের। এই ভিসা বা চাহিদাপত্র কিনতে শুধু ২০১৬ সালেই ৫ হাজার ২৩৪ কোটি টাকা পাচার হয়েছে।

মালয়েশিয়ার বাজারে মাত্র ১০টি রিক্রুটিং এজেন্সি দিয়ে কর্মী পাঠানোর বিষয়ে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, ‘আমরা সব সময় সিন্ডিকেটের বিপক্ষে। আমি কোনো সিন্ডিকেট করতে দিইনি। মালয়েশিয়া কাদের মাধ্যমে লোক নেবে, সেটা তারাই ঠিক করেছে। ’ 

নতুন শ্রমবাজার খোলার বিষয়ে তিনি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতে শিগগিরই কর্মী পাঠানো শুরু হবে বলে আমরা আশাবাদী। জাপান নতুন কর্মী নেওয়ার বিষয়ে প্রস্তাব দিয়েছে।

সাংবাদিকদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, ‘সাংবাদিকেরা ভিন্ন দৃষ্টি নিয়ে সবকিছু দেখেন। তাদের চোখ দিয়ে অসংগতিগুলো দেখা যায়। আর সাংবাদিকেরা প্রবাসীদের কল্যাণেই কাজ করছেন। আমরা একসঙ্গে কাজ করতে চাই। আপনাদের দরজা সব সময় খোলা। ’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন্নাহার, আরবিএমের পূর্ণাঙ্গ কমিটির সভাপতি ফিরোজ মান্না, সাধারণ সম্পাদক মাসউদুল হক।


মন্তব্য