kalerkantho


গার্হস্থ্য অর্থনীতির শিক্ষার্থীদের নীলক্ষেতে রাস্তা অবরোধ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ১৩:১৫



গার্হস্থ্য অর্থনীতির শিক্ষার্থীদের নীলক্ষেতে রাস্তা অবরোধ

গার্হস্থ্য অর্থনীতি কলেজেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে রাজধানীর নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে শিক্ষার্থীরা। তারা বলছেন, দাবি পূরণের ঘোষণা না পাওয়া পর্যন্ত তারা প্রতিদিন রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাবেন।

আজিমপুরের এ কলেজের কয়েক শ শিক্ষার্থী সোমবার সকাল ১০টার দিকে রাস্তায় নেমে ব্যানার হাতে বিক্ষোভ শুরু করেন। পরে তারা নিউ মার্কেট মোড়ে অবস্থান নিলে গুরুত্বপূর্ণ ওই চৌরাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।   রমনা পুলিশের উপকমিশনার মারুফ হোসেন সরদার বলেন, শিক্ষার্থীরা রাস্তা আটকে রেখেছেন। আমরা তাদের বুঝিয়ে সরিয়ে দিয়ে রাস্তা স্বাভাবিক করার চেষ্টা করছি।  

কলেজের শিক্ষার্থীদের দুপুরের রোদের মধ্যে ছাতা মাথায় পোস্টার ও প্লাকার্ড হাতে নিউ মার্কেট মোড়ে রাস্তায় বসে রয়েছে। এক দফা এক দাবি, ইনস্টিটিউ অব ঢাবি, দাবি আদায় না হলে বাড়ি ফিরে যাব না- ইত্যাদি স্লোগান দিচ্ছিলেন তারা। কলেজের অধ্যক্ষ ফাতেমা সুরাইয়া বলেন, তারা শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছেন। শান্তিপূর্ণভাবে আন্দোলন করতে বলেছি, জনগণের ভোগান্তি যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে বলেছি। কিন্তু ওরা আমাদের কথা শুনছে না।

গতকাল সারাদিন আলোচনা হয়েছে। ওরা আমাদের শত্রু মনে করছে।

শিক্ষার্থীরা বলেন, আমরা শিক্ষকদের সাথে ছয় মাস আগে যখন আলোচনা করেছিলাম, তারা আমাদের আশ্বাস দিয়েছিলেন যে মন্ত্রণালয়ের সাথে কথা বলে জানাবেন। কিন্তু আমরা যখন মন্ত্রণালয়ে গেলাম, তখন জানলাম শিক্ষকরা সেখানে আলোচনাই করেননি আমরা রাস্তায় থাকব, না ক্লাসে যাব- তা এখন নির্ভর করছে শিক্ষামন্ত্রীর ওপর। যতদিন ইনস্টিটিউট ঘোষণা না হবে ততদিন আন্দোলন চলবে।

 


মন্তব্য