kalerkantho


বেগম রোকেয়া স্মৃতি গবেষণা কেন্দ্র পরিচালনার খসড়া নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৭ ২২:৫৬



বেগম রোকেয়া স্মৃতি গবেষণা কেন্দ্র পরিচালনার খসড়া নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠন

বেগম রোকেয়া স্মৃতি গবেষণা কেন্দ্র কীভাবে পরিচালিত হবে, সে সম্পর্কিত খসড়া নীতিমালা তৈরির জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আট সদস্যের ওই কমিটিতে আহ্বায়কের দায়িত্বে আছেন বাংলা একাডেমির পরিচালক ডা. কে এম মুজাহিদুল ইসলাম।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এতথ্য জানানো হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও মনোরঞ্জন শীল গোপাল এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বৈঠকে জানানো হয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলা একাডেমি প্রতিষ্ঠাকাল থেকে শুরু করে বাংলা ভাষা সাহিত্যের পাশাপাশি বাঙালি সংস্কৃতি, বিশেষ করে আমাদের গ্রামীণ জীবন ও পল্লী সাহিত্যের বহু বিষয় এবং বিচিত্রধর্মী উপাদান প্রত্যন্ত অঞ্চল থেকে সংগ্রহ, সংরক্ষণ ও পর্যায়ক্রমে সংকলন গ্রন্থ আকারে প্রকাশ করেছে। সংগৃহীত এসব তথ্য উপাত্ত নিয়ে শতাধিক গ্রন্থ বাংলা একাডেমি প্রকাশ করেছে। যা আমাদের সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখছে।

বৈঠকে বাংলা একাডেমিকে আরও গতিশীল করতে কার্যকর উদ্যোগ নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া প্রত্নতাত্বিক নিদর্শন উদ্ভাবনে ব্যক্তি পর্যায়ে উৎসাহ ও প্রণোদনা মূলক কর্মকাণ্ড বৃদ্ধির সুপারিশ করা হয়।


মন্তব্য