kalerkantho


দানাযুক্ত পাউরুটি কেন খাবেন?

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১০:৫১



দানাযুক্ত পাউরুটি কেন খাবেন?

জেলি দিয়ে ময়দার তৈরি মচমচে সাদা টোস্ট কিংবা ডিম ভাজি বা মুরগি ভুনা দিয়ে গরম পরোটা খেতে কতটা সুস্বাদু তা কে না জানে? কিন্তু নিয়মিত সাদা আটার তৈরি রুটি খেলে যে আয়ু কমতে পারে তা কি জানেন? 

সাদা রুটি নয় কেন!
সাদা আটার রুটি সম্পর্কে বলা হয় 'ইয়ে হেলার ডাস ব্রোট, ডেস্টো শ্নেলার বিস্ট ডু টোট'- এর আক্ষরিক অর্থ হচ্ছে, 'আপনি যত বেশি সাদা রুটি খাবেন, তত তাড়াতাড়ি মারা যাবেন। ' আসলে এর মধ্য দিয়ে বোঝানো হয়েছে যে, বেশি দানাযুক্ত ও ভুষিসহ রুটি খেলে বেশিদিন সুস্থ থাকা যায়। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এই তথ্যটি জানিয়েছেন খাদ্যবিষয়ক আন্তর্জাতিক গবেষক দল।

সতর্কতা
বিশেষজ্ঞরা জানান, রুটি দেখতে বাদামি বা কালো হলেও এতে কতটা শষ্যদানা বা বিচি রয়েছে তা অবশ্যই ভালোভাবে জেনে নিতে হবে বেকারিকর্মীদের কাছ থেকে। কারণ, অনেক সময় কালো বা বাদামি রুটি গুড় বা অন্যন্য ফলের রস মিশিয়েও রং করা হয়।

হাতে গড়া রুটি
ঘরে রুটি বা পরোটা তৈরি করার আগে অবশ্যই মনে রাখতে হবে যেন গমের আটা থেকে ভুষি বের করে ফেলা না হয়, কারণ, ওই ভুষিতেই থাকে খাদ্য উপাদান, যা হার্ট অ্যাটাক, ডায়েবেটিসের ঝুঁকি কমিয়ে শরীরের উপকার করে।

ওটমিল
ওটমিলে রয়েছে যথেষ্ট প্রোটিন ও অতিরিক্ত ফ্যাটি এসিড, যা পেটের সমস্যা বা কোষ্টকাঠিন্য দূর করতে সহায়তা করে থাকে। যারা পেটের সমস্যায় ভোগেন তারা নিয়মিতই ওটমিল পানি দিয়ে মেখে খেতে পারেন।

দানাযুক্ত পাউরুটি ও সিরিয়াল
একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৯০ গ্রাম দানাযুক্ত পাউরুটি খাওয়া উচিত। তাছাড়া দানাযুক্ত সিরিয়ালও খাওয়া উচিত, কারণ তাতে থাকে প্রোটিন, মিনারেল, জিঙ্ক, ম্যাগনেশিয়ামসহ প্রয়োজনীয় নানা উপাদান। জানান জার্মানির খাদ্যবিষয়ক এক্সপার্ট জিলকে রেস্টেনমায়ার।

ওজন কমায়
দানাযুক্ত রুটি যে শুধু স্বাস্থ্যসম্মত বা খেতে ভালো কিংবা রসালো, শুধু তা-ই নয়। এসব রুটি ওজন কমাতে যেমন সাহায্য করে, তেমনি যথেষ্ট ফাইবার থাকার কারণে অল্প খেলেও পেট ভরে। তাই দানাযুক্ত রুটি ফিগার সচেতনদের জন্য খুবই উপকারি। সম্প্রতি এ তথ্যটি জানা গেছে মার্কিন গবেষকদের কাছ থেকে।

নিজেই পরীক্ষা করে দেখুন না!
নিয়মিত সাদা রুটি খাওয়ার পরিবর্তে কয়েকদিন দানা ও খোসাযুক্ত রুটি খেয়ে দেখুন, শরীর এবং চেহারার পরিবর্তন নিজেই বুঝতে পারবেন। তা ছাড়া দানাযুক্ত পাউরুটি খেলে রক্তে শর্করার মাত্রা খুব ধীরে ধীরে বাড়ে, যা ডায়েবেটিস রোগীদের জন্য খুবই জরুরি। যদিও চালের ক্ষেত্রে আমরা অনেকেই জানি যে, সাদা চালের চেয়ে সেদ্ধ বা ঢেকিছাঁটা চাল বেশি স্বাস্থ্যসম্মত।
সূত্র : ডিডাব্লিউ


মন্তব্য