kalerkantho


শেষ হলো চতুর্দশ সংসদ অধিবেশন

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ০১:২২



শেষ হলো চতুর্দশ সংসদ অধিবেশন

দশম সংসদের চতুর্দশ অধিবেশন গতকাল শনিবার শেষ হয়েছে। চলতি বছরের প্রথম অধিবেশন ৩২ কার্যদিবস চলে। গতকাল শনিবার রাষ্ট্রপতির সমাপনী আদেশ পাঠের মধ্য দিয়ে স্পিকার অধিবেশনের সমাপ্তি টানেন। সাংবিধানিক নিয়ম অনুযায়ী অধিবেশন শুরুর দিন গত ২২ জানুয়ারি সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার পর চিফ হুইপ আসম ফিরোজ একটি ধন্যবাদ প্রস্তাব আনেন। এই অধিবেশনের পুরো সময় জুড়ে ২৩১ জন সংসদ সদস্য ৬৪ ঘণ্টার বেশি সময় ধরে এই প্রস্তাবের ওপর আলোচনা করেন। রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনার সময় ঘণ্টার দিক দিয়ে এবার রেকর্ড সৃষ্টি হয়েছে।

গত বৃহস্পতিবার সংসদনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের আলোচনার মধ্য দিয়ে ধন্যবাদ প্রস্তাবটি সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়। এই অধিবেশন চলাকালীন মারা যান আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেন গুপ্ত।

কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত ছিল অধিবেশন ৯ মার্চ পর্যন্ত চালানোর, তবে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাব নিয়ে আলোচনার জন্য অধিবেশনের মেয়াদ বাড়ানো হয়। গতকাল অধিবেশনের শেষ দিনে গণহত্যা দিবস বিষয়ে জাসদের শিরীন আখতারের আনা প্রস্তাবের ওপর আলোচনা শেষে তা গ্রহণ করা হয়।

গতকাল রাত ১০টার পরেঅধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠ করার মধ্য দিয়ে অধিবেশনের ইতি টানেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।


মন্তব্য