kalerkantho


জ্ঞানকে জিপিএ-৫-এ না আটকে আহরণের চেষ্টা করতে হবে: রাশেদা

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৭ ১৭:২৬



জ্ঞানকে জিপিএ-৫-এ না আটকে আহরণের চেষ্টা করতে হবে: রাশেদা

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধূরী বলেছেন, আজকে সবাই জিপিএ-৫-এর পেছনে ছোটে। জ্ঞানকে জিপিএ-৫-এর মধ্যে আটকে না রেখে আহরণের চেষ্টা করতে হবে। তিনি আরও বলেন, জ্ঞান অনেক মাধ্যমে আহরণ করা যায়। আর জ্ঞান যাচাই-বাছাই করার জন্য বিতর্ক অনেক বেশি প্রয়োজন।  

আজ শনিবার সকালে রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজে প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর উত্তরা অঞ্চলের ২৩টি শিক্ষাপ্রতিষ্ঠান এই বিতর্ক উৎসবে অংশগ্রহণ করেছে।

রাশেদা কে চৌধূরী বলেন, মুখোমুখি যুক্তি উপস্থাপনের মাধ্যমে জ্ঞান ও বুদ্ধি প্রয়োগ করা যায়। এ জন্য প্রয়োজন পাঠ্যপুস্তকের বাইরে অন্যান্য বই পড়ার অভ্যাস তৈরি করা।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, ‘পরিশীলিত চিন্তা ও সুন্দর উপস্থাপন-সবকিছু বিতর্কের মাধ্যমে অর্জন করা যায়। যুক্তি দিয়ে নিজে শিখবে এবং অন্যকে শেখাবে। সমাজ ও দেশের উন্নতি করবে।

’ তিনি আরও বলেন, ‘এই সমাজ ও দেশ আজকে আমাদের এখানে এনেছে, এই ঋণ আমাদের শোধ করতে হবে। এটা মনে রাখা দরকার। ’

বক্তব্যের শুরুতে সবাইকে ফাল্গুনের শুভেচ্ছা জানান রাশেদা কে চৌধূরী। তিনি বলেন, বিতর্ক উৎসবে আসতে পেরে তিনি অনেক আনন্দিত। বিতর্ক উৎসবে সন্তানদের আনার জন্য মা-বাবাকে ধন্যবাদ জানান তিনি।  

বক্তব্য পর্ব শেষে জাতীয় সংগীত এবং বেলুন উড়িয়ে বিতর্ক উৎসবের উদ্বোধন ঘোষণা করেন তিনি।


মন্তব্য