kalerkantho


রাজধানীতে বৃষ্টি

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ২০:৪৪



রাজধানীতে বৃষ্টি

ছবি : কালের কণ্ঠ

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আজ বৃষ্টি হয়েছে। এছাড়া কোথাও কোথাও শিলাবৃষ্টি ও বজ্রবৃষ্টিও হয়েছে। এই বৃষ্টিতে নগরবাসী ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে। বৃষ্টির কারণে ধুলোবালি থেকেও নিস্তার পেয়েছে রাজধানীবাসী।
আবহাওয়া অধিদফতর এক সতর্কবার্তায় জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। উত্তর বঙ্গোপসার, বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দুরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ বন্দরসমূহকে ৩ নম্বর পুনঃ ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানিয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসব বিভাগে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।


আবহাওয়া অফিস জানায়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্ন হ্রাস পেতে পারে।
আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুরের রাজারহাটে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে সীতাকুন্ড ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।  
ঢাকায় বাতাসের গতিবেগ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০-১৫ কিলোমিটার, যা উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়ারূপে ঘন্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ ডিগ্রি।
আগামী ৭২ ঘণ্টায় (৩ দিন) আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, বিদ্যমান আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।
আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৬ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ১১ মিনিটে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।


মন্তব্য