kalerkantho


বন্যা-প্রবণ ১৯ জেলায় ৬০ হাজার ঘরবাড়ি উঁচু করা হবে : মায়া

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১৯:১৫



বন্যা-প্রবণ ১৯ জেলায় ৬০ হাজার ঘরবাড়ি উঁচু করা হবে : মায়া

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, বন্যাপ্রবণ ১৯ জেলায় ৬০ হাজার ঘরবাড়ি উঁচু করা হবে।  
তিনি বলেন, যেসব দুস্থ ও অসহায় পরিবারে কর্মক্ষম ব্যক্তি নেই অথবা পরিবার প্রধান প্রতিবন্ধী বা মহিলা এবং যাদের ঘরবাড়ি উঁচু করার সামর্থ্য নেই প্রাথমিকভাবে তাদের ঘরবাড়ি উঁচু করে দেয়া হবে।  
মন্ত্রী বলেন, টেকশই উন্নয়নের পূর্ব প্রস্তুতি হিসেবে বন্যা সহনশীল জাতি গঠনে সরকার এ পদক্ষেপ নিয়েছে।
তিনি আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৭ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ বক্তৃতা করেন।
এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘দুর্যোগের প্রস্তুতি সারাক্ষণ, আনবে টেকশই উন্নয়ন’। এ প্রতিপাদ্যকে সামনে রেখে যেকোন দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় দেশবাসীকে সারাক্ষণ প্রস্তুত থাকার জন্যও মন্ত্রী আহবান জানান।
দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার স্থাপন, লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে টকশো, সড়কদ্বীপ সাজ- সজ্জা, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগীতা ও বিভিন্ন এলাকায় ভূমিকম্প ও অগ্নিকান্ড মহড়া প্রভৃতি অনুষ্ঠানের মধ্যদিয়ে এ বছর দিবসটি পালিত হচ্ছে।  
এ দিবসের আলোচনা সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী বলেন, এ বছর সময়ের পূর্বেই দেশে ঝড়-তুফান ও সমুদ্রে নি¤œচাপ শুরু হয়ে গেছে। সংশ্লিষ্ট জেলাগুলোকে সার্বক্ষণিক সতর্কতায় থাকার জন্য তিনি নির্দেশ দেন। উপকূলীয় জলোচ্ছাস সম্পর্কে মন্ত্রী বলেন, জলোচ্ছাসের আগাম বার্তা প্রতিদিনকার আবহাওয়া বার্তা থেকে জেনে সে-মোতাবেক প্রস্তুতি নিতে হবে।

১০৯০ নম্বরে মোবাইল করে প্রতিদিনকার আবহাওয়া বার্তা জেনে নেয়ার জন্য তিনি দেশবাসীর প্রতি আহবান জানান।
মায়া বলেন, উপকূলীয় এলাকায় জলোচ্ছাস থেকে রক্ষা পেতে সাহায্য করার জন্য সরকার ৫৫ হাজার সিপিপি কর্মী প্রস্তুত রেখেছেন।
মানুষের জানমাল রক্ষার জন্য পুরাতন ২০০ মুজিব কিল্লা সংস্কার করা হবে এবং আরো ২০০ মুজিব কিল্লা নির্মাণ করা হবে। ভূমিকম্প থেকে রক্ষা পেতে প্রত্যেক মহল্লায় সমাজ ভিত্তিক প্রস্তুতি গ্রহণের ওপরও মন্ত্রী গুরুত্ব আরোপ করেন।


মন্তব্য