kalerkantho


'দুর্নীতি নিয়ন্ত্রণ ছাড়া উন্নয়নের সুফল জনগণের কাছে পৌঁছানো সম্ভব নয়'

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১৬:৫৬



'দুর্নীতি নিয়ন্ত্রণ ছাড়া উন্নয়নের সুফল জনগণের কাছে পৌঁছানো সম্ভব নয়'

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দুর্নীতি নিয়ন্ত্রণ ছাড়া উন্নয়নের সুফল জনগণের কাছে পৌঁছানো সম্ভব নয়।  
তিনি বলেন, ‘বর্তমান দুর্নীতি দমন কমিশন (দুদক) একটি কার্যকর প্রতিষ্ঠান, প্রতিনিয়ত তাদের তাৎপর্যপূর্ণ কার্যক্রম আমাকে মুগ্ধ করেছে। দুদকের সকল কার্যক্রমে আমাদের অকুণ্ঠ সমর্থন রয়েছে। ’ 
জাতীয় প্রেস ক্লাবের সামনে আজ দুদক আয়োজিত দুর্নীতিবিরোধী মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।  
দেশের প্রতিটি জেলায় সততা সংঘের সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আড়াই লাখেরও বেশি শিক্ষার্থী, শিক্ষক, সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সাধারণ মানুষ আজকের এই দুর্নীতিবিরোধী মানববন্ধনে অংশগ্রহণ করেন।
তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের সঙ্গে ঘন্টাব্যাপী জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধনে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, কমিশনার ড. নাসির উদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম, সচিব আবু মো. মোস্তফা কামাল, ঢাকার জেলা প্রশাসক মো. সালাহউদ্দীনসহ লাখো সাধারণ মানুষ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত রাজপথে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানান।
কেন্দ্রীয়ভাবে ঢাকা মহানগরের উত্তরা থেকে ফার্মগেট-বাংলামোটর-শাহবাগ-মৎসভবন-কাকরাইল মোড়-বিজয়নগর হয়ে প্রেস ক্লাব পর্যন্ত স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষ এ মানববন্ধন অংশগ্রহণ করেন।  
শিক্ষামন্ত্রী বলেন, দুদকের অগ্রিম সতর্কতামূলক পদক্ষেপের কারণেই এ বছর ঢাকার নামি-দামি বিদ্যালয়ে কোন ভর্তি বাণিজ্য হয়নি। অতীতে প্রতি বছরই বিভিন্ন পদক্ষেপ নেয়ার পরও কোনবারই এবারের মতো স্বচ্ছভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায়নি। তিনি দুদককে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আমরা এবার দুদকের কার্যক্রমের প্রত্যক্ষ ফল পেয়েছি। ’
এ সময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি কোন একক দেশের সমস্যা নয়, এটি বৈশি^ক সমস্যা।

এই সমস্যা সমাধানে প্রয়োজন সকলের মানসিকতার পরিবর্তন। তবে এ কাজটি খুব সহজ নয়।  
তিনি বলেন, ‘আমার কাছে মনে হয়েছে প্রবীনদের চেয়ে নবীনদের মানসিকতার পরিবর্তন সহজ তাই কমিশন তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নিয়ে দুর্নীতি প্রতিরোধে রাজপথে নেমেছে। ’ 
দুদক চেয়ারম্যান বলেন, মহান স্বাধীনতার এই মাসে দেশব্যাপী সততা সংঘের সদস্যদের স্বতঃস্ফূর্ত আহ্বানে প্রায় ২ লাখ ৫০ হাজার শিক্ষার্থী (নবম ও দশম শ্রেণি), অভিভাবক, শিক্ষক, জনপ্রতিনিধি, সাধারণ মানুষ দুর্নীতিবিরোধী মানববন্ধনে রাজপথে নেমে এসেছেন।  
তিনি বলেন, ক্ষমতা কিংবা অর্থের জোরে কেউ আইন মানবেন না, সে সংস্কৃতি সাধারণ মানুষের অকুণ্ঠ সমর্থনে ইতোমধ্যেই ভেঙ্গে দেয়া হয়েছে। কেউ-ই আইনের ঊর্ধ্বে নয়। প্রত্যেককে আইন মানতে হবে। উন্নয়নের জন্য প্রয়োজন দুর্নীতিমূক্ত সমাজব্যবস্থা।  
তিনি বলেন, বিভিন্ন গবেষণায় দেখা য়ায়, কেবল দুর্নীতির কারণেই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ২ থেকে ৩ শতাংশ নষ্ট হচ্ছে। এ অবস্থা কোনভাবেই চলতে দেয়া যাবে না।  
সাংবাদিকগণের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমনে সরকারে কাছ 


মন্তব্য