kalerkantho


জয়নুল আবেদীনকে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১৫:০৫



জয়নুল আবেদীনকে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে

প্রবীন সাংবাদিক জয়নুল আবেদীনকে আজ শুক্রবার বিকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে। মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা বাদ জুমআ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

এরপর তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে নিয়ে যাওয়া হবে। এর আগে আজ সকাল ৯ টায় জাতীয় প্রেসক্লাব অঙ্গনে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরহুমের কফিনে জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করে। প্রবীণ সাংবাদিক ও ভাষাসৈনিক, বিশিষ্ট চলচ্চিত্র কাহিনীকার জয়নুল আবেদীন বৃহস্পতিবার রাত ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮১ বছর।
 
জয়নুল আবেদীন শ্বাসতন্ত্রের জটিলতা ও ক্রনিক লিভার সমস্যাজনিত কারণে গত ২০ মার্চ হাসপাতালে ভর্তি হন। অনেক বিখ্যাত চলচ্চিত্রের কাহিনীকার ও ভাষাসংগ্রামী জয়নুল আবেদীন পাকিস্তানের প্রভাবশালী দৈনিক জং পত্রিকার ঢাকা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। উর্দূভাষী হওয়া সত্ত্বেও ১৯৫২ সালের মহান মাতৃভাষা (বাংলা) আন্দোলনে তিনি ছিলেন অগ্রসৈনিক। এজন্য তিনি গ্রেফতারও হয়েছিলেন।
 
ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী আজ এক বিবৃতিতে প্রবীণ সাংবাদিক ও ভাষাসৈনিক জয়নুল আবেদীনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তারা শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন।

 


মন্তব্য