kalerkantho


‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে শুক্রবার মালয়েশিয়ায় যাচ্ছে প্রথম ফ্লাইট

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ০৫:২৭



‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে শুক্রবার মালয়েশিয়ায় যাচ্ছে প্রথম ফ্লাইট

বহু প্রতীক্ষার পর অবেশেষে ‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে মালয়েশিয়ার বাজারে বাংলাদেশিকর্মী যাওয়া শুরু হচ্ছে আজ শুক্রবার। অনলাইন পদ্ধতিতে কর্মীদের যাচাই-বাছাইসহ সকল প্রক্রিয়া সম্পন্ন করে ৯৮ জন কর্মী নিয়ে আজ সকাল ৯টা ৫০ মিনিটে কুয়ালালামপুরের উদ্দেশে উড়াল দিচ্ছে বাংলাদেশ বিমানের (বিজি ৮৬) একটি ফ্লাইট।

তেমন কোনো আনুষ্ঠানিকতা না থাকলেও মালয়েশিয়ার শ্রমবাজারে যুক্ত হওয়ার জন্য প্রথম ফ্লাইট শুরুর প্রাক্কালে আজ সকালে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. সেলিম রেজার উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া সেখানে উপস্থিত থাকবেন বায়রা সভাপতি বেনজির আহমেদ ও মহাসচিব রুহুল আমিন স্বপনসহ জনশক্তি কর্মসংস্থানের সঙ্গে সংশ্লিষ্টরা। আগামী ১৫ মার্চ পর্যন্ত তিন দফায় আরও চার শতাধিক কর্মী মালয়েশিয়ায় যাওয়ার কথা রয়েছে। সেবা খাত ও শিল্প-কারখানার জন্য এসব কর্মী পাঠানো হচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও বায়রা সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মালয়েশিয়ায় গমনেচ্ছু কর্মীদের পাসপোর্ট-ভিসা স্ট্যাম্পিংয়ের জন্য মালয়েশিয়ান হাইকমিশনে পাঠানোর পর তাদের ভিসার কাজ সম্পন্ন হয়েছে। একভাবে বিএমইটির স্মার্ট কার্ডও কর্মীরা হাতে পেয়েছেন।

জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) মহাসচিব রুহুল আমিন স্বপন বৃহস্পতিবার রাতে  মালয়েশিয়ায় শুক্রবার প্রথম ফ্লাইট যাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, সেবাখাতের ৯৮ জন কর্মী প্রথম পর্যায়ে মালয়েশিয়ায় যাচ্ছে। এরপর পর্যায়ক্রমে বাকিরা যাবে।

প্রথম ফ্লাইটে বিএমইটির ২ জন কর্মকর্তাসহ রিক্রুটিং এজেন্সির প্রতিনিধি মালয়েশিয়ায় যাচ্ছেন। সার্ভিস সেক্টরের আওতায় কুয়ালালামপুর বিমানবন্দরে ‘কার্গো লোডার’ পদে প্রথম ব্যাচের কর্মীরা নিয়োগ পেয়েছেন বলে জানান তিনি।


মন্তব্য