kalerkantho


শিক্ষার মান অর্জনই এখন বড় চ্যালেঞ্জ : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১৯:০২



শিক্ষার মান অর্জনই এখন বড় চ্যালেঞ্জ : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার মান অর্জনই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এজন্য ভাল মানের শিক্ষকের ঘাটতি রয়েছে।  আজ বুধবার ঢাকায় বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ)-এর উদ্যোগে 'ফিলিপাইন ও থাইল্যান্ড শিক্ষা সফরে লব্ধ জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশের প্রচেষ্টা অব্যাহত থাকবে। এজন্য সংসদে ‘বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল বিল-২০১৭’ পাস হয়েছে।

তিনি বলেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে এনরোলমেন্ট হার বৃদ্ধি পেয়েছে, ঝরে পড়ার হার অনেক কমেছে। তবে, বিদ্যালয় থেকে ঝরে পড়া এখনও একটি বড় সমস্যা।

শিক্ষাক্ষেত্রে মেয়েদের অগ্রগতি বৈপ্লবিক উল্লেখ করে নাহিদ বলেন, শুধু সংখ্যার দিক থেকে নয়, সাম্প্রতিক বছরগুলোতে মেয়েরা পড়ালেখায় ছেলেদের চেয়ে ভাল করছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আব্দুল কুদ্দুস, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং বিশিষ্ট শিক্ষাবিদ আব্দুল্লাহ আবু সায়ীদ।


মন্তব্য