kalerkantho


ইন্দোনেশিয়া থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১১:০৮



ইন্দোনেশিয়া থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট আইওআরএ এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে লিডারস সামিটে অংশ নেওয়ার পর জাকার্তা থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটটি বুধবার স্থানীয় সময় সকাল ১১টা ১০ মিনিটে জাকার্তার হালিম পারদানা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দর ত‌্যাগ করে। ইন্দোনেশিয়ার শিল্পমন্ত্রী এয়ারলাঙ্গা হার্তার্তো এবং জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য মেরিটাইম সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে লিডারস সামিটে অংশ নিতে সোমবার জাকার্তায় পৌছান শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৮টি দেশের সুলতান, প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী অংশ নেন এ সম্মেলনে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মঙ্গলবার সকালে জাকার্তা কনভেনশন সেন্টারে লিডারস সামিটের উদ্বোধন ঘোষণা করেন।

সম্মেলনে শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য সমুদ্র সহযোগিতা জোরদার শীর্ষক বিতর্কে বক্তব্য দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এ সেশনে অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধান ও বিভিন্ন দেশের প্রতিনিধিরাও বক্তব্য দেন। সম্মেলনের ফাঁকে ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাত, জাপান ও ভারতের তিন প্রতিমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।

 


মন্তব্য