kalerkantho


অগ্নিঝরা মার্চ : বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে পাল্টে যায় দেশের চিত্র

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ০৯:৫০



অগ্নিঝরা মার্চ : বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে পাল্টে যায় দেশের চিত্র

বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক ও সশস্ত্র সংগ্রামের প্রস্তুতির নির্দেশে পুরোপুরি পাল্টে যায় পুরো বাংলাদেশের চিত্র। একাত্তরের এই দিনে রেডিও-টেলিভিশনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করতে বাধ্য হয় পাকি শাসকগোষ্ঠী।

বঙ্গবন্ধু যে স্বাধনীতার ডাক দিয়েছেন, তার পক্ষে দেশবাসী জেগে উঠতে শুরু করে। দলে দলে যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুতি নিতে শুরু করে। বঙ্গবন্ধুর ডাকে অসহযোগ আন্দোলন চলতেই থাকে।

এ সময় স্বাধীনতা আন্দোলনের জন্য স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। ৮ মার্চ সকাল ৮টায় রেডিওতে ভেসে আসে বঙ্গবন্ধুর সেই অবিস্মরণীয় ভাষণ- এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। অন্যদিকে আগের মতোই উত্তাল জনতা মিটিং-মিছিলে প্রকম্পিত করে রাখে সারাদেশ।

পাক হানাদাররা প্রস্তুত ছিল বঙ্গবন্ধু সরাসরি স্বাধীনতার ঘোষণা দিলে প্রচণ্ড আক্রমণ চালাবে। কিন্তু বঙ্গবন্ধু আগে থেকেই এ ব্যাপারে সতর্ক ছিলেন। বঙ্গবন্ধু পরোক্ষভাবে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন বীর বাঙালীকে।

আর বঙ্গবন্ধুর বর্জ্রনির্ঘোষ কণ্ঠে এ নির্দেশ পেয়েই নিরস্ত্র বাঙালী জাতি সশস্ত্র হয়ে ঝাঁপিয়ে পড়ে পাক হানাদারদের বিরুদ্ধে।

 


মন্তব্য