kalerkantho


ভেজাল পণ্যবিরোধী অভিযান অব্যাহত থাকবে : শিল্পমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১৯:৫৮



ভেজাল পণ্যবিরোধী অভিযান অব্যাহত থাকবে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, সরকার দেশের সর্বস্তরের জনসাধারণের জন্য নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে বদ্ধপরিকর। এ লক্ষ্যে নিম্নমানের ও ভেজাল পণ্য উৎপাদন ও বিক্রয়ের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

 
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য নিজামউদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।  
শিল্পমন্ত্রী বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) মোট ১১৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এ সময় ১৫৬টি সার্ভিল্যান্স টিম পরিচালনা করে নিম্নমানের ও ভেজাল পণ্য উৎপাদন ও বিক্রয়ের অভিযোগে ৭০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে। এ সময় জরিমানা আদায় করা হয়েছে ৮৭ লাখ ৪২ হাজার টাকা।
আমির হোসেন আমু বলেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদানসহ ২টি কারখানা সিলগালা এবং ১০ লাখ ৭ হাজার টাকা মূল্যের ফ্রুট সিরাপসহ বিপুল পরিমাণ ভেজাল ও নিম্নমানের খাদ্যপণ্য ধ্বংস করা হয়েছে।
সরকারি দলের সদস্য জাহান আরা বেগম সুরমার অপর এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, সরকার বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) মাধ্যমে দেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। উদ্যোক্তাদের উৎসাহিত করার লক্ষ্যে বেসরকারি উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, ঋণ ব্যবস্থাকরণ এবং অবকাঠামোগত সহায়তা প্রদান অন্যতম।
তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ১৮টি শিল্পনগরী, ৩টি শিল্পপার্ক ও ৬টি অন্যান্য প্রকল্প স্থাপনের কাজ বাস্তবায়নাধীন রয়েছে। এছাড়া আরও ৯টি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় এবং ১১টি প্রকল্প পরিকল্পনাধীন রয়েছে।


মন্তব্য