kalerkantho


'ভাষার বিকৃত উচ্চারণ রোধে মনিটরিং কমিটি গঠন হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১৯:০৭



'ভাষার বিকৃত উচ্চারণ রোধে মনিটরিং কমিটি গঠন হয়েছে'

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বেসরকারি এফ.এম রেডিওতে ভাষার বিকৃত উচ্চারণ রোধকল্পে বাংলাদেশ বেতারের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য সামশুল হক চৌধুরীর এক প্রশ্নের জবাবে আরো বলেন, ‘বেসরকারি টেলিভিশন ও রেডিওতে অনুষ্ঠান প্রচারের সময় বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অথবা ভাষা দূষণ রোধের জন্য অনুষ্ঠান প্রচারের পূর্বে যাচাইয়ের জন্য প্রিভিউ কমিটি গঠন করার জন্য সকল টিভি চ্যানেলগুলোকে নির্দেশনা প্রদান করা হয়েছে এবং বেসরকারি এফ.এম রেডিওতে অনুষ্ঠান প্রচারের সময় বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অথবা ভাষার দূষণ রোধের জন্য বাংলাদেশ বেতারের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।


তথ্যমন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট থেকে গণমাধ্যমে প্রমিত বাংলা বানান, উচ্চারণ বিষয়ে নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করা হয়ে থাকে। ‘বিসিএস (তথ্য-সাধারণ) ও বিসিএস (তথ্য-বেতার) ক্যাডারের কর্মকর্তাদের বুনিয়াদী প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। বেতার ও টেলিভিশনে সংবাদ উপস্থাপন এবং পরিবেশনের জন্য নিয়মিত প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। ’
তিনি বলেন, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটে চলচ্চিত্র নির্মাণ, অভিনয় প্রমিত বাংলা বানান, উচ্চারণ, অভিনয়, স্ক্রীপ্ট লেখা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। সরকারি দলের সদস্য আলহাজ্ব এডভোকেট মো. রহমত আলীর (গাজীপুর-৩) এক প্রশ্নের জবাবে হাসানুল ইনু বলেন, রাজধানী ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক পত্রিকার সংখ্যা ৪২৩টি।
জাসদের নাজমুল হক প্রধানের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক, ষান্মাষিক মিলে বর্তমানে ২ হাজার ৮শ’র বেশি পত্রিকা প্রকাশিত হচ্ছে। বর্তমান সরকারের বিগত ৭ বছরের অধিক সময়ে ৭ শতাধিক পত্রিকার নিবন্ধন প্রদান করা হয়েছে। একই সঙ্গে বেসরকারি মালিকানায় ৩১টি স্যাটেলাইট চ্যানেল, ২৪টি এফ.এম বেতার, ৩২টি কমিউনিটি রেডিওর অনুমোদন দেয়া হয়েছে। এরমধ্যে সরকারি ৩টি টেলিভিশন চ্যানেলের পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় ২৬টি টেলিভিশন চ্যানেল, ২১টি এফ.এম বেতার এবং ১৭টি কমিউনিটি রেডিও সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে।


মন্তব্য