kalerkantho


'চলচ্চিত্রের হারানো গৌরব ফিরিয়ে আনতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে'

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১৮:৪৫



'চলচ্চিত্রের হারানো গৌরব ফিরিয়ে আনতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে'

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দেশীয় চলচ্চিত্র শিল্পের হারানো গৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।  
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম এ মালেকের এক প্রশ্নের জবাবে আরো বলেন, ‘চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠান নির্মাণে দক্ষ ও যোগ্য নির্মাতা এবং কলাকুশলী সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট বিষয়ের ওপর ডিগ্রি ও কারিগরি প্রশিক্ষণ প্রদানসহ এতদসংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রে গবেষণামূলক কর্মকাণ্ড পরিচালনা করার উদ্দেশ্যে ‘বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট’ গত ২০১৩ সালের ১ নভেম্বর থেকে আরম্ভ হয়েছে। ২০১৪ সালের ১০ সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই ইনস্টিটিউটের প্রথম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন। ’
তথ্যমন্ত্রী বলেন, দেশীয় চলচ্চিত্র শিল্পের হারানো গৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার কবিরপুরে ১০৫ একর জমির ওপর বিশ্বমানের একটি ‘বঙ্গবন্ধু ফিল্ম সিটি’ গড়ে তোলার প্রকল্প গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, বিএফডিসির আধুনিকায়ন ও সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার ‘বিএফডিসি’র আধুনিকায়ন ও সম্প্রসারণ’এর জন্য ৫৮ কোটি ৬০ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে। ‘বিএফডিসি’র আধুনিকায়ন ও সম্প্রসারণ’ শীর্ষক এই প্রকল্পের আওতায় অত্যাধুনিক ডিজিটাল ক্যামেরা (২কে ও ৪কে), ডিজিটাল এডিটিং ইকুইপমেন্ট, বিভিন্ন প্রকার লাইট, সেন্ট্রাল স্টোরেজ, ডিসিআই এনকোডার, ডিসিআই ডেলিভারী ও প্রজেকশন ইউনিট, ক্যামেরা এক্সেসরিজ, ডিজিটাল এডিটিং মেশিন, কালার গ্রেডিং স্যুট, অত্যাধুনিক ক্রেন সংগ্রহ করে স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।
তথ্যমন্ত্রী বলেন, বিএফডিসি একটি কেপিআইভুক্ত এলাকা হওয়ায় এর নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে প্রকল্পের আওতায় অপটিক্যাল ফাইবার দিয়ে ব্যাকবোন তৈরিপূরক্ষক ৩৫টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, বাংলা চলচ্চিত্রের মানোন্নয়ন ও মানসম্পন্ন করতে সরকার চলচ্চিত্র নির্মাতাদের প্রতিবছর পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদান প্রদান করা হয়। গত ২০১৫-১৬ অর্থবছর থেকে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রকে সর্বোচ্চ ৩৫ লাখ টাকা থেকে ৬০ লাখ টাকা বৃদ্ধি করে সরকারি অনুদান প্রদান করা হচ্ছে এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে সর্বোচ্চ ১০ লাখ টাকা সরকারি অনুদান প্রদান করা হচ্ছে। গত ২০১৫-১৬ অর্থবছরে ৭টি পূর্ণদৈর্ঘ্য ও ৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে সরকারি অনুদান প্রদান করা হয়েছে বলে তিনি জানান।
হাসানুল হক ইনু বলেন, জেলা পর্যায়ের প্রেস ও মিডিয়ার কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে ৫১৯ কোটি টাকা ব্যয়ে ১ম পর্যায়ে ২৬টি জেলায় ১টি মাল্টিপারপাস হল, ৩টি কনফারেন্স রুম, বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারসহ বিভিন্ন মিডিয়ার জন্য মিডিয়া রুম, সাংবাদিকদের প্রশিক্ষণ সুবিধা, ডিসপ্লে হল, ই-ক্যাফে (কম্পিউটার ইন্টারনেটসহ), আধুনিক প্রযুক্তি সংবলিত ডিজিটাল ‘তথ্য কমপ্লেক্স’ ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


মন্তব্য