kalerkantho


২০১৮ সালের পর দেশে গ্যাস সংকট থাকবে না : বাণিজ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ১৯:৩৬



২০১৮ সালের পর দেশে গ্যাস সংকট থাকবে না : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ২০১৮ সালের মধ্যে গভীর সমুদ্রে ভাসমান লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণ সম্পন্ন হলে দেশে গ্যাসের কোন সংকট থাকবে না।
কাতার থেকে লিকুইড গ্যাস (তরল গ্যাস) আসবে উল্লেখ করে তিনি বলেন, কাতার বাংলাদেশের সাথে অর্থনৈতিক, বাণিজ্যিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির প্রস্তাব দিয়েছে।


তোফায়েল আহমেদ আজ সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহম্মেদ মোহাম্মদ আল দিহাইমীর সংঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, বন্ধু প্রতিম দেশ দু’টি এ বিষয়ে সহযোগিতা বৃদ্ধি করতে একমত। কাতার বাংলাদেশে বিপুল বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।  
তিনি বলেন, কাতারের বিনিয়োগকারীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০ স্পেশাল ইকোনমিক জোনের মধ্যে সুবিধাজনক একটি জোন বরাদ্দ প্রদান করা হবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, এ ছাড়া উভয় দেশের মধ্যে বাণিজ্য ক্ষেত্রে জটিলতা দূর করতে দ্বৈত ট্যাক্স প্রথা বাতিলের বিষয়ে মন্ত্রী সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগে একটি পণ্য আমদানি এবং রপ্তানি ক্ষেত্রে দু‘দেশেই ট্যাক্স প্রদানের নিয়ম ছিল।
তোফায়েল আহমেদ বলেন, কাতার বাংলাদেশকে নিরাপদ বিনিয়োগের স্থান বলে মনে করছে। বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বেসরকারি পর্যায়েও কাতার বাংলাদেশের বিভিন্ন কোম্পানি থেকে পণ্য আমদানির বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, বাংলাদেশে কাতারের রাষ্ট্রদূত ইতোমধ্যে নির্মাণ সামগ্রী প্রস্তুতকারক কয়েকটি প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন। এ সকল প্রতিষ্ঠান থেকে পণ্য রপ্তানি শুরু হলে কাতারে বাংলাদেশের রপ্তানি বহুগুণ বৃদ্ধি পাবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ অফিস ‘বিজিএমইএ ভবন’ স্থানান্তরের জন্য ঢাকার উত্তরায় উপযুক্ত জমি নির্বাচনের চেষ্টা করা হচ্ছে। দেশের সবোর্চ্চ আদালতের রায় মোতাবেক সকল কাজ সম্পাদন করা হবে।
মন্ত্রী বলেন, ২৫ মার্চ বাংলাদেশে গণহত্যা চালানো হয়েছে। এ দিনকে গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করার প্রক্রিয়া চলছে, ঘোষণা করা হলে ‘২৫ মার্চ গণহত্যা দিবস’ পালন করা হবে।  
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।


মন্তব্য