kalerkantho


১৭ লাখ শিশুমৃত্যুর কারণ দূষিত পরিবেশ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ১১:৪০



১৭ লাখ শিশুমৃত্যুর কারণ দূষিত পরিবেশ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছে, ক্রমবর্ধমান বৈশ্বিক পরিবেশ দূষণের ফলে প্রতিবছর ৫ বছরের কমবয়সী প্রায় ১৭ লাখ শিশু অকাল মৃত্যুর শিকার হচ্ছে। কারণ হিসেবে অনিরাপদ পানি, স্যানিটেশনের অভাব, দরিদ্র স্বাস্থ্যবিধির অনুশীলন ও পারিপার্শ্বিক দূষণের পাশাপাশি আহত হওয়াকেও এর মধ্যে অন্তর্ভুক্ত করেছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো জানাচ্ছে, ১ থেকে ৫ মাস বয়সী শিশুর মধ্যে প্রতি ৪ জনের মধ্যে অন্তত ১ জনের মৃত্যুর ক্ষেত্রে প্রত্যক্ষভাবে দায়ী এই কারণগুলো।

নতুন এক প্রতিবেদনে বলা হচ্ছে, শিশুমৃত্যুর সাধারণ কারণ হিসেবে বিবেচনাকারী পূর্বের ধারণাগুলো এখন অনেকটাই মানুষের নিয়ন্ত্রণে চলে এসেছে। এর ফলে ডায়রিয়া, ম্যালেরিয়া এবং নিউমোনিয়াসহ এ ধরনের মহামারি রোগ যা কীটনাশক যুক্ত মশারি, পরিচ্ছন্ন রান্নার জ্বালানি ও পরিষ্কার পানি ব্যবহারের মাধ্যমে সহজভাবেই প্রতিরোধ করা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. মার্গারেট চ্যান এক বিবৃতিতে বলেন, বর্তমান সময়ে শিশুদের মৃত্যুর সবচেয়ে ভয়াবহ কারণ হচ্ছে পরিবেশ দূষণ। দূষিত বাতাস ও পানি শিশুদের কোমল অঙ্গ, ইমিউন সিস্টেম এবং শ্বাসনালীর পরিপক্বতায় বাধা দিয়ে তাদের শারীরিকভাবে দুর্বল করে দেয়। এ ছাড়া শিশুদের স্বাভাবিক রোগ প্রতিরোধের ক্ষমতাও কমে যায়।

 


মন্তব্য