kalerkantho


১৪ উপজেলা ও ৪ পৌরসভায় নির্বাচন চলছে

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ১০:২১



১৪ উপজেলা ও ৪ পৌরসভায় নির্বাচন চলছে

আজ দেশের ১৪ উপজেলায় এবং চারটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কে এম নূরুল হুদার নেতৃত্বে নতুন ইসি যাত্রা শুরুর পর একসঙ্গে একাধিক স্থানে নির্বাচন এটাই প্রথম। ক্ষমতাসীন আওয়ামী লীগ আস্থা রাখলেও বিএনপি এখনও সংশয়মুক্ত না হওয়ায় স্থানীয় সরকারের এই নির্বাচনকে নতুন ইসির 'ইমেজ তৈরির ভোট' হিসেবে দেখছেন বিশ্লেষকরা। উপজেলা ও পৌরসভার এই নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে বলে আওয়ামী লীগ, বিএনপিসহ বড় দলগুলোর অংশগ্রহণ থাকছে।

বিশ্লেষকরা বলছেন, নতুন ইসি কেমন হবে, তা এই ভোটেই বোঝা যাবে। নিরপেক্ষভাবে শক্ত হাতে এই নির্বাচনটি করতে পারলে তা নতুন ইসিকে নিয়ে সন্দেহ কাটিয়ে ওঠার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

বিষয়টি নিয়ে ইসিও সজাগ। দায়িত্ব নেওয়ার পর গত কয়েকদিনে সিইসিসহ নির্বাচন কমিশনাররা এসব উপজেলা ও পৌরসভা সফর করে এসেছেন।

কিশোরগঞ্জের হোসেনপুর গিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছিলেন, "অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নির্বাচনের ওপর নির্বাচন কমিশনের ইমেজ নির্ভর করছে। কারণ এটা হচ্ছে এই নির্বাচন কমিশনের অধীনে প্রথম নির্বাচন। " ২২ ফেব্রুয়ারি রাঙামাটির বাঘাইছড়িতে পৌর নির্বাচন করেছে নতুন ইসি। তা শান্তিপূর্ণ হয়েছে। তবে তুলনামূলক বড় পরিসরে ভোট এটাই প্রথম।

কোনো ধরনের অনিয়ম বা অভিযোগ যাতে না উঠে তা মাথায় রেখে মাঠপর্যায়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

ইসি সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ রবিবার জানিয়েছেন, 'নির্বাচনের প্রস্তুতি শতভাগ ঠিক আছে। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যা করা প্রয়োজন সবই করা হয়েছে। '

আজ ৩টি উপজেলায় সাধারণ ও ১১টিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যেসব উপজেলায় নির্বাচন হবে সেগুলো হচ্ছে, জলঢাকা, সুজানগর, ঈশ্বরদী, বড়াইগ্রাম, হোসেনপুর, বানারীপাড়া, গৌরনদী, রাঙ্গাবালী, কলারোয়া, মোড়েলগঞ্জ, ওসমানী নগর, জগন্নাথপুর, গুইমারা ও কুমিল্লার আদর্শ সদর।

যেসব পৌরসভায় বিভিন্ন পদে নির্বাচন হবে সেগুলো হলো টাঙ্গাইলের সখীপুর পৌরসভার ২ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদ, পটুয়াখালীর গলাচিপা পৌরসভায় মেয়র পদ, রাজশাহীর আড়ানী পৌরসভার ১ নম্বর সংরক্ষিত কাউন্সিলর পদ ও বগুড়ার শেরপুর পৌরসভায় ৭ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদ।

ইসির কর্মকর্তারা জানান, দলীয় এ উপজেলা নির্বাচনে তিনটি পদেই আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ অন্যান্য দলের প্রার্থীরা রয়েছেন। স্থানীয় সরকারের এ নির্বাচনে তিনটি পদই দলীয় ভিত্তিতে হচ্ছে। এ কারণে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে বলে ধারণা করা হচ্ছে।


মন্তব্য